শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

শীতকালে ওজন বেড়ে যায় কেন?

শীতকালে ওজন বেড়ে যায় কেন?

খেয়াল করে দেখেছেন নিশ্চয়ই, শীতকালে আপনার ওজন আগের চাইতে অনেকটা বেড়ে যায়। যতই ডায়েট করা হোক না কেন, কিছু কিছু সাধারণ ভুলেই এই সময় আপনার ওজন বেড়ে যায়। শীত মানেই মজার মজার সব খাবার, পিঠা-পুলি ইত্যাদি। দেখা যায়, শীতের সকালে কেক-মিষ্টি, পিঠা-পুলি খাওয়া হয়েই যায়। তার মানে কি নলেন গুড়ের মিষ্টি, বড়দিনের কেক না খেলে আর ওজন বাড়বে না?

গবেষণা বলছে, পরিস্থিতি অতটাও সহজ নয়। আমেরিকার ‘ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ’-এর একটি গবেষণাপত্রে সম্প্রতি প্রকাশ পেয়েছে সে কথা। বলা হয়েছে যেকোনো ব্যক্তিরই শীতকালে কিছুটা ওজন বাড়ে। কেন এমন হয়? সে কথাও জানিয়েছেন বিজ্ঞানীরা। চলুন জেনে নেয়া যাক-

শীতকালে রোদের তেজ কম থাকে। তাই শরীর মেলাটনিন তৈরি করে বেশি। তা মানুষের কাজের ইচ্ছা কমিয়ে দেয়। এর ফলে নড়াচড়া কম করতে চান মানুষ। ঘুমের সময় বেড়ে যায়। আবার শরীরচর্চার সময় কমতে থাকে। সব মিলে জমতে থাকে মেদ।

এ দিকে, শীতের সময়ে খাবারের জোগান কম থাকত প্রাচীন কালে, যখন মানুষ শিকার করে খেত। সেই থেকে মানুষের শারীরিক গঠন অন্য রকম হয়ে গিয়েছে। গরমকালে অল্প অল্প করে মেদ জমতে থাকত শরীরে। হিসাব মতো তা খরচ হওয়ার কথা শীতকালে, যখন প্রয়োজনীয় পুষ্টিকর খাবার বিশেষ মিলবে না। কিন্তু ততটা কঠিন আর নেই পরিস্থিতি। অধিকাংশ এলাকাতেই সব ধরনের পুষ্টিকর খাবার শীতকালেও পাওয়া যায়, গরমকালের মতো। সে সব খাবার খাওয়াও হয়। সে কারণেই শীতকালে বাড়তি মেদ জমতে থাকে শরীরে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক