বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

কাঁচা মিঠা আমের রকমারি শরবত

কাঁচা মিঠা আমের রকমারি শরবত

বাজারে এখন কাঁচা মিঠা আম সহজলভ্য। আবার এদিকে রোজাও শুরু হয়ে যাচ্ছে, তাই গরমে রোজা রেখে ইফতারে স্বস্তি পেতে সহজ পদ্ধতিতে বাড়িতেই বানিয়ে নিন স্বাস্থ্যকর আমের শরবত। যা রোজাতে আপনার দেহে পুষ্টির মানও ঠিক রাখবে। চলুন তবে জেনে নেয়া যাক সুস্বাদু কিছু কাঁচা মিঠা আমের শরবতের রেসিপি- 

আম পুদিনা শরবত
উপকরণ: কাঁচা আম ২ থেকে ৩টি, অল্প পুদিনা পাতা, পরিমাণমতো চিনি, স্বাদ মত বিট লবণ, কাঁচা মরিচ, ১ লিটার পানি।
প্রণালী: একটি পাত্রে কাঁচা আম খোসা ছাড়িয়ে টুকরো টুকরো করে কেটে নিন। এবার তাতে পরিমাণমতো পুদিনা পাতা, চিনি, বিট লবণ, কাঁচা মরিচ মিশিয়ে নিন। মিশ্রণটি ভালো করে মেখে ১০ মিনিট রাখুন। এবার ব্লেন্ডারে অল্প পানি দিয়ে পুরো মিশ্রণটি ব্লেন্ড করুন। এরপর গ্লাসে পানি নিয়ে মিশ্রণটি পরিমাণমতো দিয়ে মিশিয়ে নিন। ঠাণ্ডা হওয়ার জন্য কিছুক্ষণ ফ্রিজে রাখুন বা বরফ কুচি মিশিয়ে পরিবেশন করুন।

পোড়া আমের শরবত
উপকরণ: কাঁচা আম ২টি, পরিমাণমতো চিনি, বিট লবণ, কাঁচা মরিচ, বরফ কুচি।
প্রণালী: প্রথমে ২টি আম খোসা সহ পুড়িয়ে নিন। তারপর ঠাণ্ডা হলে আমের খোসা ছাড়িয়ে নিন। দেখবেন আমের ভিতরটা নরম গেছে। এবার একটি বাটিতে পরিমাণমতো চিনি, বিট লবণ, কাঁচা মরিচ আমের সঙ্গে ভালো করে মিশিয়ে কিছুক্ষণ রাখুন। এবার সব একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। ইচ্ছে করলে বরফকুচি দিয়ে ব্লেন্ড করতে পারেন অথবা পরিবেশনের সময় উপরে বরফ কুচি ছড়িয়ে দিতে পারেন। ব্যস তৈরি হয়ে গেল পোড়া আমের শরবত। 

সেদ্ধ আমের শরবত
উপকরণ: কাঁচা আম ৪টি, ১ কাপ পানি, পরিমাণমতো চিনি, স্বাদমতো বিট লবণ, ১চা চামচ সরষে বাটা বা গুঁড়ো, আধা চা চামচ কাঁচা মরিচ বাটা, বরফকুচি।
প্রণালী: আম ৪টি অল্প পানিতে ভালো করে সেদ্ধ করে নিন। ঠাণ্ডা হলে আমের খোসা ছাড়িয়ে নিয়ে আঁটি ফেলে দিন। আমের সাথে উপকরণগুলো সব ভালোভাবে মিশিয়ে নিয়ে ১৫ মিনিট ফ্রিজে রাখুন। এবার পুরো মিশ্রণটি ব্লেন্ডারে অল্প পানি দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিন। এবার একটি গ্লাসে বরফকুচি দিয়ে পরিবেশন করুন সুস্বাদু সেদ্ধ আমের শরবত ।

 

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর