• সোমবার   ২৬ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১০ ১৪২৮

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪২

ঈদে লাচ্ছা সেমাই দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু কুনাফা

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১৭ জুলাই ২০২১  

ঈদ মানেই মিষ্টি স্বাদের বাহারি পদ। ঈদের সকালে মিষ্টিমুখ করার রীতি অনেকদিন ধরে চলে আসছে। ইসলাম ধর্মে ঈদের সকালে মিষ্টি কিছু খাওয়া সুন্নত। এছাড়া এ দিন কারো বাসায় বেড়াতে গেলেও মিষ্টি জাতীয় খাবার দিয়ে আপ্যায়ন করা হয়। তাইতো ঈদে মিষ্টি খাবার চাই-ই-চাই।

সেমাই, পায়েস, ফিরনী ইত্যাদি খাবারগুলো প্রায় সবাই তৈরি করে থাকেন। তবে এবারের ঈদে স্বাদের ভিন্নতায় রাখতে পারেন সুস্বাদু কুনাফা। যা ঈদে আপনার ডাইনিং টেবিলকে দেবে নতুনত্ব। এছাড়া হাতের কাছে থাকা কম উপকরণ দিয়ে তৈরি করা যায়। তৈরি করতেও সময় লাগে কম। আর খেতেও দারুণ মজা। চলুন তবে জেনে নেয়া যাক সুস্বাদু কুনাফা তৈরির রেসিপিটি-

উপকরণ: লাচ্ছা সেমাই এক প্যাকেট, মাখন আধা কাপ (গলানো), দুধ আধা কাপ, ছানা দেড় কাপ, কনডেন্সড মিল্ক তিন টেবিল চামচ, ক্রিম এক টেবিল চামচ, চিনি এক কাপ, পানি ১/৩ কাপ, কমলার রস এক টেবিল চামচ, লেবুর রস এক চা চামচ, চেরি বা বাদাম কুচি সাজানোর জন্য, ফুড কালার এক ফোঁটা।

প্রণালী: প্রথমে চিনি এবং পানি দিয়ে শিরা তৈরি করে করুন। এবার অন্য একটি পাত্রে সেমাই নিন। তাতে মাখন ও দুধ মিশিয়ে নিন। খেয়াল রাখতে হবে যেন সেমাই দলা পাকিয়ে না যায়। হাত দিয়ে সেমাইগুলোকে ঝরিয়ে নিতে হবে। সেমাইগুলো ছানাতে ভালো করে ময়ান দিয়ে তাতে কনডেন্সড মিল্ক ও ক্রিম মেশাতে হবে। আলাদা একটি প্যানে কিছু মাখন ও ফুড কালার দিয়ে ব্রাশ করে নিন চারপাশ থেকে।

প্রথমে সেমাইয়ের এক ইঞ্চি পুরু একটি স্তর তৈরি করুন। এ সময় প্যানের ভেতরে ধারগুলোতেও সেমাইয়ের স্তর দিতে হবে। এরপর ছানার পুর দিয়ে দিন। ভালো মতো চেপে চেপে বসাতে হবে। আবারো সেমাইয়ের স্তর দিয়ে চেপে দিয়ে ওভেনে ১৭০ ডিগ্রি সেলসিয়াসে বেক করে নিতে হবে অন্তত ৩০ মিনিট পর্যন্ত। ৩০ মিনিট পর নামিয়ে একটি প্লেটে নিয়ে তার উপরে শিরা ঢেলে দিতে হবে। এবার চের ও বাদাম কুচি ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন সুস্বাদু সেমাইয়ের কুনাফা।  

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ