বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বাথরুম ও রান্নাঘরের সিঙ্ক পরিষ্কার হবে টুথপেস্টেই

বাথরুম ও রান্নাঘরের সিঙ্ক পরিষ্কার হবে টুথপেস্টেই

দাঁত পরিষ্কার করতে টুথপেস্টের ব্যবহার ছোট বড় সবাই করে থাকেন। এটি মুখের জীবাণু ধ্বংস করে দাঁত সুরক্ষিত রাখে। তবে জেনে অবাক হবেন যে, দাঁত পরিষ্কার ছাড়াও নানাভাবে টুথপেস্ট ব্যবহার করা যায়।

আপনি ঘরের বিভিন্ন কাজের সমাধান হিসেবে ব্যবহার করতে পারেন টুথপেস্ট। চলুন তবে জেনে নেয়া যাক ঘরোয়া কাজে টুথপেস্টের নানান ব্যবহার সম্পর্কে-

>> বাথরুম ও রান্নাঘরের সিঙ্ক পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন টুথপেস্ট। একটি মাজুনিতে টুথপেস্ট লাগিয়ে সিঙ্ক ভালো করে পরিষ্কার করলেই সেটি হবে ঝকঝকে পরিষ্কার।

>> বাসার যে কোনো ধরনের কাচের সামগ্রী ঝকঝকে পরিষ্কার করে তুলতে ব্যবহার করতে পারেন টুথপেস্ট। পরিষ্কারের পাশাপাশি এটি কাচের নানা জিনিসের দুর্গন্ধও দূর করে এটি।

>> রান্না করতে গিয়ে কড়াই বা গরম তেল শরীরে পড়ে পুড়ে যাওয়ার ঘটনা অনেক ঘটে। এমনটি ঘটে থাকলে পোড়া স্থানে সঙ্গে সঙ্গে ব্যবহার করতে পারেন টুথপেস্ট। পোড়া স্থানে এটি ব্যবহারে চামড়ার জ্বালা-যন্ত্রণা কমে যাবে।

>> হরেকরকম অলঙ্কার অনেক দিন ব্যবহার না করার কারণে উজ্জ্বলতা হারিয়ে ফেলে। অলঙ্কার বা গহনার উজ্জ্বলতা ফিরিয়ে আনতে ব্যবহার করতে পারেন টুথপেস্ট। ঘরে বসেই এটি দিয়ে পরিষ্কার করে পেতে পারেন গহনার উজ্জ্বলতা।

>> চামড়ার জুতার চকচকেভাব ফিরিয়ে আনতে ব্যবহার করতে পারেন টুথপেস্ট। একটি শুকনো কাপড়ে সামান্য টুথপেস্ট নিয়ে চামড়ার জুতায় ৫ মিনিট ঘষুণ। এর পর সেটি হালকা ভেজা কাপড় দিয়ে মুছে নিলেই মিলবে চামড়ার জুতার চকচকেভাব। এছাড়া যে কোনো সাদা জুতা পরিষ্কার করতেও এটি অনেক কার্যকরী।

>> কম্পিউটারের কিবোর্ডে ময়লা পড়ে নোংরা হয় অনেক। টুথপেস্ট ব্যবহার করে নিমিষেই পেতে পারেন এর সমাধান। এর জন্য কিবোর্ড খুলে নিয়ে তাতে অল্প করে টুথপেস্ট নিয়ে ব্রাশের মাধ্যমে কিবোর্ডের বোতামে লাগিয়ে রেখে দিন। এভাবে কিছুক্ষণ রেখে একটি ভেজা কাপড় দিয়ে কিবোর্ডটা মুছে ফেললেই কিবোর্ড দেখাবে নতুনের মতো চকচকে। একইভাবে হারমোনিয়াম ও পিয়ানোর ‘কি’ও পরিষ্কার করতে পারেন টুথপেস্ট দিয়েই।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর