শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

বিশ্বের ৩২ দেশের বিরুদ্ধে ছয় তরুণ-তরুণীর মামলা

বিশ্বের ৩২ দেশের বিরুদ্ধে ছয় তরুণ-তরুণীর মামলা

ভয়াবহ জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে মানুষকে সুরক্ষা দিতে ব্যর্থ হওয়ার অভিযোগ এনে যুক্তরাজ্য, নরওয়ে, রাশিয়া, সুইজারল্যান্ড, তুরস্কসহ ৩২ দেশের সরকারের বিরুদ্ধে মামলা করেছেন পর্তুগালের ছয় তরুণ-তরুণী। ২০২০ সালের সেপ্টেম্বরে ফ্রান্সের ইউরোপীয় মানবাধিকার আদালতে (ইসিএইচআর) করা হয় এই আলোচিত মামলা। বুধবার এটির শুনানি হওয়ার কথা ছিল।

মামলার অভিযোগে উল্লেখ করা হয়েছে, তাপদাহসহ বৈরী আবহাওয়া মোকাবিলায় এসব দেশের সরকারের পর্যাপ্ত নীতির অভাব ছিল। ফলে বারবার দাবানলসহ ভয়াবহ প্রাকৃতিক তাণ্ডবের মুখোমুখি হচ্ছে মানবজাতি। জলবায়ু পরিবর্তন রোধে কার্যকর ভূমিকা পালন করতে দেশের সরকারগুলোকে বাধ্য করাই এ মামলার মূল উদ্দেশ্য।

ঐতিহাসিক এই মামলায় প্রথমবারের মতো এত সংখ্যক দেশের সরকারের প্রতিনিধিরা শুনানিতে অংশ নেবেন। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, ১৭ বিচারকের একটি প্যানেলের সামনে মামলাটির শুনানি হবে।

২০১৭ সালে পর্তুগালের লেইরিয়া অঞ্চলে ছড়িয়ে পড়া দাবানলের ভয়াবহতার অভিজ্ঞতা থেকে মামলাটির জন্ম। এটি বিশ্বজুড়ে এখন পর্যন্ত নেওয়া সবচেয়ে বড় জলবায়ু মামলা। বাদীদের প্রত্যেকের বয়স ১১ থেকে ২৪ বছরের মধ্যে। তারা হলেনু মারিয়ানা (১১), আন্দ্রে অলিভেরা (১৫), সোফিয়া অলিভেরা (১৮), মার্টিন অগোস্টিনহো (২০), ক্যাটারিনা মোটা (২৩) ও ক্লডিয়া ডুয়ার্তে অগোস্টিনহো (২৪)।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: