মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

পাকিস্তান ভিক্ষা করছে, ভারত চাঁদে যাচ্ছে: নওয়াজ শরিফ

পাকিস্তান ভিক্ষা করছে, ভারত চাঁদে যাচ্ছে: নওয়াজ শরিফ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বলেছেন, ভারত চাঁদে যাচ্ছে। জি-২০ আয়োজন করছে। আর পাকিস্তান ভিক্ষা করছে। আগামী ২১ অক্টোবর তিনি পাকিস্তানে ফিরছেন ব্রিটেন থেকে। সামনেই দেশটিতে নির্বাচন।

এর আগেই তিনি দেশটির সেনাবাহিনী ও বিচার বিভাগের কড়া সমালোচনা করেন। তাকে ক্ষমতাচ্যুত করার জন্য সাবেক সেনাপ্রধান ও আইএসআই প্রধানকে দায়ী করেন। তিনি তাদের জবাবদিহিতার আওতায় আনার অঙ্গীকার করেন। লাহোরে একটি দলীয় বৈঠকে ভিডিও লিঙ্কের মাধ্যমে যোগ দিয়েছিলেন নওয়াজ শরিফ। তিনি ২০১৭ সালে তাকে ক্ষমতাচ্যুত করার ঘটনায় সামরিক বাহিনী এবং বিচার বিভাগের সমালোচনা করেন। তিনি বলেন, যে মানুষটি (নওয়াজ) দেশবাসীকে বিদ্যুতের লোডশেডিং থেকে জনগণকে মুক্তি দিলেন সেই তাকেই চার জন বিচারক ক্ষমতাচ্যুত করে বাড়ি পাঠিয়ে দিলেন। 

নওয়াজ এর পেছনে তত্কালীন সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া এবং ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) প্রধান জেনারেল ফায়েজ হামিদের হাত ছিল বলে উল্লেখ করেন। নওয়াজ জানান, সাবেক প্রধান বিচারপতি সাকিব নিসার এবং আসিফ সাইদ খোসা ছিলেন সেনাপ্রধান এবং আইএসআই প্রধানের মূল অস্ত্র। তারা একজনকে হত্যার চেয়েও বড় অপরাধ করেছেন উল্লেখ করে সাবেক প্রধানমন্ত্রী বলেন, তাদের ক্ষমা করা হবে জনগণের প্রতি অন্যায় করার শামিল। তাদের জবাবদিহিতার আওতায় আনার অঙ্গীকার করেন তিনি।

সাবেক প্রধানমন্ত্রী বলেন, আজ পাকিস্তানের প্রধানমন্ত্রীকে দেশে দেশে ভিক্ষা করতে হচ্ছে তহবিল জোগাড় করতে। এদিকে ভারত চাঁদে পৌঁছে যাচ্ছে। জি-২০ সম্মেলন আয়োজন করছে। ভারত যা পারে পাকিস্তান কেন তা পারে না? এর জন্য কে দায়ী? তিনি বলেন, ‘যখন অটলবিহারী বাজপেয়ী ভারতের প্রধানমন্ত্রী ছিলেন, তাদের হাতে কয়েক বিলিয়ন ডলার মাত্র ছিল। কিন্তু আজ ভারতের বিদেশি মুদ্রা ৬০০ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।’ গত জুলাইয়েই আইএমএফ ১ দশমিক ২ বিলিয়ন ডলার ঋণ দিয়েছে পাকিস্তানকে। সব মিলিয়ে ৯ মাসে ৩ বিলিয়ন ডলার দেওয়ার কথা। এই পরিস্থিতিতে পাকিস্তানে নির্বাচন হতে পারে নভেম্বরে। তার আগেই দেশে ফিরবেন নওয়াজ শরিফ। -এনডিটিভি

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: