শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

৭ সেপ্টেম্বর ভারত আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

৭ সেপ্টেম্বর ভারত আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

আগামী ৭ সেপ্টেম্বর ভারত সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে দেশটিতে সফর করবেন তিনি। এই সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রেসিডেন্ট বাইডেন। হোয়াইট হাউজ এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

জি২০ সম্মেলনের সভাপতি ভারত আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া এই শীর্ষ সম্মেলনে বিশ্ব নেতাদের আতিথেয়তার দায়িত্ব পালন করবে।

জি২০ সম্মেলনে যোগ দিতে আগামী বৃহস্পতিবার নয়াদিল্লি সফর করবেন প্রেসিডেন্ট বাইডেন। শুক্রবার হোয়াইট হাউজের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

আগামী ৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রেসিডেন্ট জো বাইডেন। ৯ ও ১০ সেপ্টেম্বর তিনি জি২০ সম্মেলনে অংশ নেবেন। এবারের সম্মেলনে পরিচ্ছন্ন জ্বালানি স্থানান্তর, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইসহ বৈশ্বিক সমস্যাগুলো মোকাবিলায় বিভিন্ন যৌথ প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন বিশ্ব নেতারা।

তারা রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অর্থনৈতিক ও সামাজিক প্রভাব সম্পর্কেও আলোচনা করবেন। এছাড়া বিশ্বব্যাংকসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করবেন তারা। যেন বিশ্বব্যাপী যেসব চ্যালেঞ্জ রয়েছে তা মোকাবিলা করে দারিদ্র্যের বিরুদ্ধে আরো কঠোরভাবে লড়াই করা যায়।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: