মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

গ্যাবনেও সামরিক বাহিনীর সমর্থনে রাজপথে জনগণের উল্লাস

গ্যাবনেও সামরিক বাহিনীর সমর্থনে রাজপথে জনগণের উল্লাস

নাইজারের মতো আফ্রিকার আরেক দেশ গ্যাবনেও সেনা অভ্যুত্থানের সমর্থনে রাজপথে নেমে উল্লাস করেছে দেশটির সাধারণ জনগণ।মধ্য আফ্রিকার দেশ গ্যাবনে বুধবার অভ্যুত্থান ঘটিয়ে ক্ষমতা দখলের ঘোষণা দেয় সেনাবাহিনীর একটি দল।

ওই অভ্যুত্থানে দেশটির প্রেসিডেন্ট আলি বঙ্গ অন্দিম্বার নেতৃত্বাধীন ফ্রান্সপন্থি সরকারের পতনের ঘোষণা দেয় সেনাবাহিনীর দলটি। এরপর কয়েক ঘণ্টা পর দেশটির রাজধানী লিবরেভিলে’সহ আরও অনেক শহরের জনগণ রাস্তায় নেমে আসে ও আনন্দ উদযাপন করে।

বুধবার সেনাবাহিনীর দলটি ঘোষণা দিয়ে জানায়, তারা রাষ্ট্রীয় ক্ষমতা দখল করেছেন এবং প্রেসিডেন্ট আলী বঙ্গ অন্দিম্বাকে গৃহবন্দি করেছেন। গ্যাবনে বুধবার প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণার পরপরই সামরিক বাহিনী ওই নির্বাচনে বিশ্বাসহীনতার অভিযোগ তুলে রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে।

এর আগে গ্যাবনের নির্বাচন কমিশন দেশটির প্রেসিডেন্ট আলী বঙ্গকে তৃতীয় মেয়াদের জন্য নির্বাচিত ঘোষণা করে। কিন্তু সামরিক বাহিনী বলছে, নির্বাচন স্বচ্ছ ও অবাধ হয়নি বরং এই নির্বাচনী ফলাফলের ওপর জনগণের আস্থার ঘাটতি রয়েছে।

সামরিক বাহিনীর উচ্চ পর্যায়ের এসব কর্মকর্তা গ্যাবন-২৪ টেলিভিশন চ্যানেলে উপস্থিত হয়ে বলেছেন, নির্বাচনের ফলাফল বাতিল করা হল, সংসদ ও সংবিধান স্থগিত করা হল এবং দেশের সীমানা বন্ধ করে দেওয়া হল।

সামরিক বাহিনীর এসব কর্মকর্তা দাবি করেছেন, তারা গ্যাবনের সমস্ত প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনীর প্রতিনিধিত্ব করছেন।

সম্প্রতি পশ্চিম আফ্রিকার দেশ নাইজারেও সেনা অভ্যুত্থানের মাধ্যমে দেশটির ফ্রান্সপন্থী প্রেসিডেন্ট মোহাম্মদ বাজোমকে ক্ষমতাচ্যুত করা হয়। এরপর সেখানেও রাস্তায় নেমে উল্লাস করতে দেখা যায় দেশটির নাগরিকদের।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: