শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

স্কুলে স্যার-ম্যাডাম ডাকা নিষিদ্ধ হচ্ছে যেখানে

স্কুলে স্যার-ম্যাডাম ডাকা নিষিদ্ধ হচ্ছে যেখানে

প্রচলিত ধ্যান-ধারণার বাইরে গিয়ে নতুন দিশা দেখাল ভারতের কেরালা রাজ্য। শিক্ষার আলোয় যারা আলোকিত করছেন তাদের লিঙ্গভেদের প্রয়োজন নেই। তাদের একটাই পরিচয় হবে, তারা ‘শিক্ষক’। এখন থেকে আর ‘স্যার’ বা ‘ম্যাডাম’ নয়, ডাকতে হবে ‘টিচার’। লিঙ্গবৈষম্য ঘোচাতে এবার এমনই পদক্ষেপ করতে চলেছে কেরালা।

স্কুল থেকেই শিশুদের মধ্যে লিঙ্গসমতা গড়ে তুলতে এমনই নির্দেশনা জারি করেছে কেরালার শিশু সুরক্ষা অধিকার কমিশন। ইতোমধ্যে কমিশন এই মর্মে নির্দেশ দিয়েছে শিক্ষা দফতরকে।

বহুদিন ধরেই লিঙ্গবৈষম্য ঘোচানোর চেষ্টা হচ্ছে। এ সমস্যা দূর করতে ছোট থেকেই শিশুদের মধ্যে লিঙ্গসমতা গড়ে তুলতে হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা। ভারতের অন্যতম শিক্ষিত রাজ্য হিসেবে পরিচিত কেরালা। তারাই প্রথম এ পদক্ষেপ নিয়ে দেখিয়ে দিল লিঙ্গ বৈষম্য ঠেকাতে এই সিদ্ধান্ত কতটা প্রয়োজনীয়। 

কমিশনের যে প্যানেল এই সিদ্ধান্ত নিয়েছে, সেই প্যানেলের দাবি, শিক্ষকদের ‘স্যার’ বা ‘ম্যাডাম’ বলে ডাকলে সেখান থেকে লিঙ্গ বিভাজন করা সহজ। ফলে ‘টিচার’ শব্দটি অনেক বেশি উপযুক্ত। ‘টিচার’ শব্দকে লিঙ্গনিরপেক্ষ বলে মনে করেছে ওই প্যানেল।

প্যানেলের দুই সদস্য কেভি মনোজ কুমার ও সি বিজয়কুমার গেল বুধবার কেরালার শিক্ষা দফতরকে চিঠি লিখে প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশ দিয়েছেন। ‘টিচার’ শব্দটি চালু হলে, সেটা নিঃসন্দেহে শিক্ষা ও লিঙ্গ বৈষম্যের ক্ষেত্রে বড় পদক্ষেপ হবে বলে মনে করছেন অনেকেই।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই