শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মহাকাশ স্টেশনে পাঠানো হল টমেটো বীজসহ নানা উপকরণ

মহাকাশ স্টেশনে পাঠানো হল টমেটো বীজসহ নানা উপকরণ

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে নানা উপকরণ বোঝাই করে রকেট পাঠিয়েছে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি ইলন মাস্কের মালিকানাধীন প্রতিষ্ঠান স্পেসএক্স। শনিবার (২৬ নভেম্বর) নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে স্থানীয় সময় দুপুর ২টা ২০ মিনিটের দিকে মিশনটি শুরু হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

রকেটটি যদিও গত মঙ্গলবার উৎক্ষেপণের কথা ছিল, তবে উৎক্ষেপণ কেন্দ্রের আশপাশে খারাপ আবহাওয়ার কারণে তাদের প্রথম প্রচেষ্টা ব্যর্থ হয়।

পরীক্ষা-নিরীক্ষার জন্য স্পেস স্টেশনে এক জোড়া নতুন সৌর অ্যারে, টমেটোর বীজসহ বেশ কিছু উপকরণ পাঠানো হয়েছে। মহাকাশ স্টেশনে নভচারীদের জন্য আইসক্রিম, মশলাদার সবুজ মটরশুটি, ক্র্যানবেরি আপেল ডেজার্ট, কুমড়ো পাই এবং ক্যান্ডি কর্নের মতো খাবারও থাকবে।

জানা গেছে, ২৯ নভেম্বর ও ৩ ডিসেম্বরের জন্য নির্ধারিত স্পেসওয়াকের সময় সৌর অ্যারেগুলো ভাসমান পরীক্ষাগারের বাইরে ইনস্টল করা হবে। এর মাধ্যমে মহাকাশ স্টেশনে বিদ্যুৎ সরবরাহ বাড়ানো হবে।

নাসার সঙ্গে কয়েক বিলিয়ন ডলারের চুক্তির অংশ হিসেবে স্পেসএক্স গত এক দশকে বেশ কিছু মিশন পরিচালনা করেছ। এর আওতায় তারা মহাকাশ স্টেশনে বিভিন্ন উপকরণ সরবরাহ করছে।

সম্প্রতি চাঁদের উদ্দেশ্যে আর্টেমিস-১ রকেট সফলভাবে উৎক্ষেপণ করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। কয়েকবার ব্যর্থতার পর বুধবার (১৬ নভেম্বর) সকালের দিকে ঐতিহাসিক এ মিশনটির যাত্রা শুরু হয়। চাঁদে ফের মানুষ পাঠানোর অংশ হিসেবেই এই রকেট উৎক্ষেপণ করা হয়েছে।

এর আগে সেপ্টেম্বরের শুরু দিকে নাসার আর্টেমিস-১ উৎক্ষেপণের চেষ্টা বাতিল করা হয়। তখন এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার মহাকাশে রকেটটি পাঠাতে ব্যর্থ হয়েছিল সংস্থাটি। সে সময় বলা হয়েছিল, যান্ত্রিক ত্রুটির কারণে এমন ঘটনা ঘটছে।

চাঁদে প্রথম অবতরণের ৫০ বছর পর আবার মানুষকে চন্দ্রপৃষ্ঠে ফিরিয়ে নিয়ে যাওয়ার এই প্রকল্পটির নাম আর্টেমিস। এই রকেট একটি ক্যাপসুল বহন করছে। ক্যাপসুলের নাম ওরাইয়ন। এটি চাঁদের চারপাশে পরিভ্রমণ করবে।

 

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই