শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

চায়ের দাম সোয়া ১১ কোটি টাকা!

চায়ের দাম সোয়া ১১ কোটি টাকা!

এক ক্যারেট হীরার দাম ৮১ হাজার টাকা। এর চেয়েও ১৩শ গুণ বেশি অর্থ ব্যয়ে পান করতে হবে চীনের ফুজিয়ান প্রদেশের ‘দ্য হং পাও’-এর কারখানায় তৈরি চা। অর্থ্যাৎ এক কেজি পরিমাণ এ চায়ের দাম ১১ কোটি ২৩ লাখ টাকা।

চা বিশ্লেষকরা বলছেন, এটি আসলে জৈব চা। ফুজিয়ান প্রদেশের ইউয়ী পর্বতমালায় ‘দ্য হং পাও’ নামে একটি দুষ্প্রাপ্য গাছের পাতা দিয়ে এ চা তৈরি হয়। এর রয়েছে উচ্চ ওষুধগুণ। সেই সঙ্গে এ পাতা বেশ দুষ্প্রাপ্য। এর দুষ্প্রাপ্যতা আর ওষুধগুণের জন্যই এ চায়ের এত দাম।  

ফ্লেভনইডস, টি পলিফেনলস, থিওফিলাইন ও ক্যাফেইন সব কিছুই এ চা পাতায় রয়েছে। এ চা পানে যেমন দূর হয় ক্লান্তি, তেমনি বেড়ে যায় রক্ত সঞ্চালন। ধূমপান ও মদ্যপানের কারণে যে শারীরিক ক্ষতি হয়, তার মাত্রা এ চা পানে কমে যায়। কারণ, রক্তে মিশ্রিত নিকোটিন ও অ্যালকোহলের মাত্রাকে এ চা কমাতে পারে।

‘দ্য হং পাও’ চায়ের আরো গুণ রয়েছে। তা হলো, এ চা ত্বক ভাল রাখতে এবং ওজন কমাতেও সাহায্য করে। সেই সঙ্গে সর্দিকাশি থেকেও মুক্ত রাখে।

তবে চায়ের বিশ্বখ্যাতি পাওয়ার পেছনের গল্পটাও বেশ আকর্ষণীয়। বেইজিংয়ে পরীক্ষা দিতে যাওয়ার সময় এক ছাত্র অসুস্থ হয়ে পড়ে। এমন সময়ে তিয়ানজিন মঠের এক সন্ন্যাসী তাকে দেখতে পান। তিনি এক কাপ এ চা তৈরি করে ঐ ছাত্রকে দেন। পরে শোনা যায় সে পরীক্ষায় প্রথম হয়েছে।  

কৃতজ্ঞতা হিসেবে মঠের ঐ সন্ন্যাসীকে ধন্যবাদ দিতে আসে ঐ ছাত্র। পরে ঐ ছাত্র এ ‘দ্য হং পাও’ চায়ের মাধ্যমে অসুস্থ শাসককে সুস্থ করে তোলে। খুশি হয়ে শাসক তাকে একটি লাল পরিধেয় উপহার দেন এবং তাকে নির্দেশ দেন, সে যেন ঐ চা-গাছে লাল পরিধেয়টি ঝুলিয়ে দেয়। সেই সময়ে লাল পরিধেয়কে খুব সম্মানের বলে মনে করা হত।

ক্ষমতাসীন শাসক অন্যদেরও লাল পরিধেয় ঐ চা-গাছে রেখে দেওয়ার নির্দেশ দেন। সেই কারণে ঐ চা গাছের নাম তখন থেকে ‘বিগ রেড রোব’ হয়, চীনে যাকে বলা হয় ‘দ্য হং পাও’।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই