• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৯

  • || ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

বড়শিতে ধরা পড়লো ৩০ কেজির দৈত্যকার গোল্ডফিশ

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২  

২০ বছর হৃদে (লেকে) থাকার পর প্রথমবার ধরা পড়েছে ৩০ কেজির বেশি ওজনের বিরল দৈত্যাকার গোল্ডফিশ প্রজাতির মাছ। এটিকে বিশ্বের অন্যতম বড় ওজনের মাছ বলা হচ্ছে।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, গোল্ডফিশ সাধারণ বাড়িতে বাটির মধ্যে বসবাসের জন্য নির্দিষ্ট আকারের বড় হয়। তারা কয়েক ঘণ্টা ধরে বিচরণ করতে পারে। কক্ষে সমস্যা সৃষ্টি না করার মতো স্থান নেয় তারা। তবে গোল্ডফিশের অনেক বড় আকারের একটি মাছ ধরতে পেরেছেন অ্যাংলার এন্ডি হ্যাকেট। তিনি মাছটি আবার পানিতে ছেড়ে দেন।

কমলা রঙের বিরল এ মাছ ক্যারট নামে পরিচিত। সেই মাছকে ফ্রান্সের চ্যাম্পেঞ্জের ব্লুওয়াটার হৃদ থেকে শিকার করা হয়। তবে ২০ বছর ধরে হৃদে থাকা মাছটিকে সেখানে আবার ছেড়ে দেওয়া হয়।

ডেইলি মেইলের প্রতিবেদন অনুযায়ী, ইংল্যান্ডের ওরসেটারশিয়ারের কিডারমিনিস্টারের হ্যাকেট ২৫ মিনিট সময়ে মাছটিকে ধরতে সক্ষম হন।

মাছটি লেদার কার্প ও কৈয়ের হাইব্রিড প্রজাতির। এটিকে শিকার করা সর্বোচ্চ দ্বিতীয় মাছ হিসেবে ধরা হচ্ছে।

৪২ বছরের হ্যাকেট বলেন, আমি জানতাম ক্যারট মাছ এখানে আছে। তবে আমি তাকে ধরব এ কথা চিন্তা করতে পরিনি।

তিনি আরো বলেন, আমার টোপে যখন মাছটি আটকালো তখন সেখানে নিয়ে আমি এপাশ-ওপাশ ও আগে-পিছে করছিলাম। কারণ, আমি জানতাম আমার টোপে বড় মাছ পড়েছে। যখন হৃদের পাড়ের ৩০ থেকে ৪০ গজ দূরে এসেছে তখন আমি সেটিতে কমলা রঙের দেখতে পেলাম। মাছটি ধরা আমার জন্য অনেক দক্ষতার পরিচয় এনেছে। তবে সেটি নিছক ভাগ্য ছিল।

পানিতে ছেড়ে দেওয়ার আগে মাছটির বেশ কয়েকটি ছবি তুলেন হ্যাকট। তিনি মাছটিকে পানিতে ছাড়ার সময় ভিডিও করেন এবং সেটি প্রকাশ করেন।

ফিশারির ব্যবস্থাপক জ্যাসন কউলার বলেন, আমরা ২০ বছর আগে ক্যারট মাছটির পোনা ছেড়েছিলাম, যাতে সেবাগ্রহীতারা ভিন্ন কিছু শিকার করতে পারেন। সেই থেকে সেটি বড়ই হয়েছে। তাকে তেমন দেখা যায় না।

 

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ