• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৯

  • || ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর জাপান-যুক্তরাষ্ট্রের মহড়া

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২২  

উত্তর কোরিয়া আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষা চালানোর পর জাপান সাগরের আকাশসীমায় যৌথ সামরিক মহড়া শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও জাপান। শুক্রবার উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রতিক্রিয়ায় এই যৌথ মহড়া শুরু হয়েছে বলে জাপানের প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন।

পিয়ংইয়ংয়ের ছোড়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি হোক্কাইডো দ্বীপের পশ্চিমে জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের (ইইজেড) জলসীমায় অবতরণ করেছে বলে ধারণা করা হচ্ছে। উত্তরের এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর যৌথ সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে ওয়াশিংটন ও টোকিও।

জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলটি সাগরের আঞ্চলিক জলসীমার জাপান উপকূলরেখা থেকে ২০০ নটিক্যাল মাইল পর্যন্ত বিস্তৃত। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সরবরাহ করা জয়েন্ট স্টাফ বিবৃতিতে বলা হয়েছে, জাপানের আত্ম-প্রতিরক্ষা বাহিনী এবং মার্কিন সশস্ত্র বাহিনী দ্বিপাক্ষিক মহড়া পরিচালনা করেছে... জাপানের চারপাশে ক্রমবর্ধমান তীব্র নিরাপত্তা পরিবেশের মাঝে এই মহড়া অনুষ্ঠিত হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, উত্তর কোরিয়ার আইসিবিএম-ধাঁচের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি জাপান সাগরে জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে নামার পর কৌশলগত আকাশ প্রতিরক্ষা মহড়া চালানো হয়েছে।

এই দ্বিপাক্ষিক মহড়া যেকোনো পরিস্থিতিতে জবাব দেওয়ার জন্য জাপান ও মার্কিন যুক্তরাষ্ট্রের দৃঢ় ইচ্ছার পুনর্ব্যক্ত করে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, এই মহড়া জাপান-মার্কিন জোটের প্রতিরোধ ও প্রতিক্রিয়া সক্ষমতাকে আরও শক্তিশালী করে তুলবে।

জাপানে বর্তমানে প্রায় ৫৫ হাজার মার্কিন সৈন্য মোতায়েন রয়েছে; যাদের বেশিরভাগই ওকিনাওয়ার দক্ষিণাঞ্চল, টোকিও শহরতলি এবং উত্তর আওমোরি অঞ্চলের বিমান ঘাঁটিতে অবস্থান করছে।

সূত্র: এএফপি।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ