• সোমবার   ০৩ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ১৮ ১৪২৯

  • || ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

`আর কত শিশুকে কবর দিতে হবে?` জাতিসংঘে ফিলিস্তিনের প্রশ্ন

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৯ আগস্ট ২০২২  

গাজার বর্তমান পরিস্থিতি ও ইসরাইলি আগ্রাসন নিয়ে আলোচনা করতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সোমবার জরুরি বৈঠক করেছে। বৈঠকে ইসরাইলের অযৌক্তিক আগ্রাসনের নিন্দা জানিয়ে ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুর প্রশ্ন করেন, আর কত শিশুকে কবর দিতে হবে?

তিনি প্রশ্ন তোলেন, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষণাবেক্ষণের জন্য দায়ী সর্বোচ্চ কর্তৃপক্ষ হিসেবে জাতিসংঘ কি যথেষ্ট প্রস্তুত? এদিকে বৈঠকের শুরুতে ভিডিও বার্তার মাধ্যমে দেয়া এক বক্তব্যে জাতিসংঘ মধ্যপ্রাচ্য বিষয়ক দূত টর উইনেসল্যান্ড বলেন, এ অঞ্চলে ফের যুদ্ধ শুরু হলে পরিণতি হবে ‘ভয়াবহ’।

অন্যদিকে দেশ দু'টির মধ্যে চলমান অস্ত্রবিরতির বিষয়ে তিনি সতর্ক করে বলেন, ‘এ অস্ত্রবিরতি ভঙ্গুর।’ এর আগে সোমবার টানা তিন দিনের রক্তাক্ত সংঘর্ষের পর গাজা উপত্যকায় যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ফিলিস্তিন ও ইসরাইল। মিশরের মধ্যস্থতায় আলোচনার পর এ সিদ্ধান্ত নেয় দেশ দু'টি। এ সময় ইসরাইলি হামলায় পিআইজে'র দুই শীর্ষ নেতাসহ অন্তত ৪৪ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন তিন শতাধিক ফিলিস্তিনি নাগরিক। 

গাজায় ইসরাইলি হামলার নিন্দা জানালো সৌদি আরব

জাতিসংঘের বৈঠকে রাশিয়ার রাষ্ট্রদূত ভসিলি নেবানজিয়া বলেন, সেখানে আবারও সংঘাত ছড়িয়ে পড়ায় নিরাপত্তা পরিষদ গভীরভাবে উদ্বিগ্ন। আর এই সংঘাত পুরোদমে সামরিক লড়াই ফের শুরুর ক্ষেত্রে ইন্ধন যোগাতে পারে। ফের যুদ্ধ বেধে গেলে গাজা মানবিক পরিস্থিতির আরও অবনতি ঘটবে। ইতোমধ্যেই সেখানকার মানবিক পরিস্থিতির অনেক অবনতি ঘটেছে।

তবে জাতিসংঘের মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড 'সন্ত্রাসী হুমকির বিরুদ্ধে তার জনগণকে রক্ষা করার জন্য ইসরাইলের অধিকার' সমর্থন করেছেন অর্থাৎ বরাবরের মতো ইসরাইলের পাশে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র। 

ইসরাইল-ফিলিস্তিনের সম্মতিতে গাজায় যুদ্ধবিরতি

২০২১ সালের ১১ দিনের হামলার পর, তিন দিনের এ সহিংসতা ছিল গাজার সবচেয়ে ভয়াবহ সংঘর্ষ। যা মিশরের মধ্যস্থতায় রোববার রাতে একটি অস্ত্রবিরতিতে পৌঁছানোর পর লড়াইয়ের সাময়িক অবসান ঘটে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এ সংঘাতে গাজা উপত্যকায় ১৫ শিশুসহ ৪৪ জন নিহত ও ৩৬০ জন আহত হয়। এছাড়া গাজার বহু স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। সবশেষ ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরাইলি হামলার নিন্দা জানিয়েছে সৌদি আরবসহ আরব বিশ্বের দেসগুলো।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ