• মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ১ ১৪২৯

  • || ১৯ মুহররম ১৪৪৪

প্যারিস হামলার বেঁচে থাকা একমাত্র আসামির যাবজ্জীবন

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৩০ জুন ২০২২  

ফ্রান্সের রাজধানী প্যারিসে সন্ত্রাসী হামলা চালানোর অভিযোগে এক আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। দণ্ডপ্রাপ্ত ওই আসামির নাম সালাহ আবদেসলাম। তিনি এই হামলায় জড়িতদের মধ্যে একমাত্র জীবিত আসামি।

২০১৫ সালের নভেম্বরে ফ্রান্সের রাজধানী প্যারিসে চালানো ওই সন্ত্রাসী হামলায় ১৩০ জন নিহত হয়েছিলেন। বৃহস্পতিবার (৩০ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার ঘোষণা করা মামলার রায়ে অভিযুক্ত সালাহ আবদেসলামকে হত্যা ও হত্যা প্রচেষ্টার জন্য দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। ফ্রান্সে এটিই সর্বোচ্চ সাজা এবং এ ধরনের সাজা দেওয়ার ঘটনা দেশটিতে অনেকটা বিরল।

বুধবার মামলার রায় ঘোষণার সময় বিচারক দলের নেতৃত্বে ছিলেন জ্যঁ-লুই পেরিস। তিনি বলেন, আসামি সালাহ দণ্ড ভোগের সময় কারাগার থেকে কোনো ধরনের প্যারোলে মুক্তি পাবেন না।

হামলায় জড়িত থাকার দায়ে আদালত আরও ১৯ জনকে দোষী সাব্যস্ত করেছে। তাদের মধ্যে ছয়জন মৃত বলে মনে করা হয়। আধুনিক ফরাসি ইতিহাসে সবচেয়ে বড় এই বিচার কার্যক্রম গত বছরের সেপ্টেম্বর মাসে শুরু হয়েছিল।

এদিকে চাঞ্চল্যকর এই সন্ত্রাসী হামলা মামলার রায় ঘোষণা উপলক্ষে বুধবার আদালত এলাকায় নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। অভিযুক্ত সালাহ আবদেসলামের বিরুদ্ধে রায় ঘোষণার মাধ্যম এ মামলার নয় মাসের কার্যক্রম শেষ করা হলো।

অবশ্য হামলায় জড়িত থাকলেও আদালতে নিজেকে নির্দোষ দাবি করেন আসামি সালাহ। কিন্তু আদালত তার কথায় গুরুত্ব দেয়নি। হামলায় অংশ নেওয়া অন্য নয় সন্ত্রাসী বোমা বিস্ফোরণের মাধ্যমে হয় নিজেদেরকে উড়িয়ে দেয় অথবা পুলিশের গুলিতে নিহত হয়।

সালাহও নিজেকে উড়িয়ে দিতে চেয়েছিল। কিন্তু বিস্ফোরণ ঘটাতে ব্যর্থ হয়ে সে পুলিশের হাতে ধরা পড়ে। এছাড়া বাকি ১৯ জন সরাসরি হামলায় না থাকলেও সাহায্যকারীর ভূমিকায় ছিল। তারাও দোষী সাব্যস্ত হয়েছে। ইসলামিক স্টেট বা আইএস এই হামলার দায় স্বীকার করে।

গত সোমবার সালাহ আদালতে বলেন, মেনে নিচ্ছি, আমি ভুল করেছি। কিন্তু আমি হত্যাকারী নই। তবে সরকারি আইনজীবীদের বক্তব্য, এখন শাস্তি কম করতে এসব আবেগের কথা বলছেন সালাহ।

উল্লেখ্য, ২০১৫ সালের ১৩ নভেম্বর রাতে সন্ত্রাসীরা ফ্রান্সের রাজধানী প্যারিসের বাটাক্ল্যান মিউজিক হল, ছয়টি বার, রেস্টুরেন্ট এবং একটি স্টেডিয়ামে হামলা চালায়। এসব হামলায় সেসময় অন্তত ১৩০ জন নিহত হন। এছাড়া আহত হয়েছিলেন আরও শত শত মানুষ।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ