শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

এরদোয়ানের সঙ্গে আলোচনা করবেন পুতিন

এরদোয়ানের সঙ্গে আলোচনা করবেন পুতিন

চলমান ইউক্রেন যুদ্ধের মধ্যেই তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে আলোচনা করবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবার (৩০ মে) টেলিফোনের মাধ্যমে উভয় নেতা একে অপরের সঙ্গে কথা বলবেন।

রুশ প্রেসিডেন্টের সরকারি বাসভবন ও কার্যালয় ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ একথা জানিয়েছেন। রোববার (২৯ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানায় রুশ বার্তাসংস্থা স্পুটনিক ও ভারতীয় বার্তাসংস্থা এএনআই।

প্রতিবেদনে বলা হয়েছে, রোববার রুশ সাংবাদিকরা প্রেসিডেন্ট এরদোয়ানের সঙ্গে আলাপের জল্পনা সম্পর্কে ক্রেমলিনের মুখপাত্রের কাছে জানতে চাইলে তিনি বলেন, এই আলাপ পূর্ব নির্ধারিত। এর আগে তুর্কি প্রেসিডেন্ট জানান, তিনি সোমবার ফোনে পুতিনের সঙ্গে কথা বলবেন।

রাশিয়া-ইউক্রেন মধ্যে চলমান সামরিক সংঘাতের মধ্যেই এই আলোচনা হতে যাচ্ছে। তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, ‘আমি আজ রাশিয়া ও ইউক্রেনের সঙ্গে টেলিফোনে কথা বলব। আমরা দুই পক্ষকে সংলাপ ও কূটনীতির চ্যানেল রক্ষা করার জন্য উৎসাহ দেওয়া অব্যাহত রাখব।’

গত ২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছে। তখন থেকে তুরস্ক মোটামুটিভাবে এই সংঘাতের ব্যাপারে নিরপেক্ষ অবস্থান বজায় রেখেছে। এমনকি তুর্কি সরকার রাশিয়া এবং ইউক্রেনের সঙ্গে সম্পর্ক রাখলেও মস্কোর বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞায় শামিল হতে রাজি হয়নি।

এর বিপরীতে সংকট নিরসনের ক্ষেত্রে মধ্যস্থতাকারীর ভূমিকা পালনের চেষ্টা করে আসছে আঙ্কারা। রাশিয়া ও ইউক্রেনের একটি প্রতিনিধিদলের একটি বৈঠকও আয়োজন করে তুরস্ক। যদিও সেই বৈঠক থেকে আশানুরূপ ফল পাওয়া যায়নি।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই