• শনিবার   ২৮ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৯

  • || ২৭ শাওয়াল ১৪৪৩

ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ সমাধান চায় রাশিয়াও

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৮ মে ২০২২  

ইউক্রেনের শান্তি ও নিরাপত্তা বজায় রাখা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়াসহ জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। প্রতিবেশী দেশটিতে রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকে শুক্রবার নিরাপত্তা পরিষদের দেওয়া প্রথম বিবৃতিতে ইউক্রেন সমস্যার একটি শান্তিপূর্ণ সমাধানের খোঁজে জাতিসংঘ মহাসচিবের প্রচেষ্টার প্রতিও সমর্থন দেওয়া হয়েছে।

নিরাপত্তা পরিষদের এই বিবৃতির বিষয়ে রাশিয়াসহ সব সদস্য রাষ্ট্র সম্মতি দিয়েছে। পরিষদের অস্থায়ী সদস্য রাষ্ট্র নরওয়ে ও মেক্সিকো সংক্ষিপ্ত বিবৃতিটির খসড়া পেশ করেছিল।

বিবৃতিতে বলা হয়, ‘ইউক্রেনের শান্তি ও নিরাপত্তা বজায় রাখা নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ গভীর উদ্বেগ প্রকাশ করছে। নিরাপত্তা পরিষদ স্মরণ করছে যে জাতিসংঘের সনদ অনুযায়ী সদস্যদের আন্তর্জাতিক বিরোধ শান্তিপূর্ণ উপায়ে মীমাংসার বাধ্যবাধকতার বিষয়টি সব সদস্যরাষ্ট্র গ্রহণ করেছে।’

এতে আরও বলা হয়, ‘শান্তিপূর্ণ সমাধানের খোঁজে জাতিসংঘ মহাসচিবের প্রচেষ্টার প্রতি নিরাপত্তা পরিষদ দৃঢ় সমর্থন জানায়।’ যথাসময়ে এ বিষয়ে নিরাপত্তা পরিষদকে অবহিত করতে আন্তোনিও গুতেরেসের প্রতি অনুরোধও জানিয়েছে জাতিসংঘের গুরুত্বপূর্ণ এই সংস্থা।

নিরাপত্তা পরিষদের শুক্রবারের এই সমর্থনকে স্বাগত জানিয়েছেন গুতেরেস। জীবন রক্ষা, দুর্ভোগ কমানো এবং শান্তিপূর্ণ উপায়ের খোঁজে তিনি কোনো প্রচেষ্টাই বাকি রাখবেন না বলে জানান জাতিসংঘ মহাসচিব।

গত সপ্তাহে মস্কোয় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেন গুতেরেস। তার এই সফর গত সপ্তাহে ইউক্রেনের বন্দরনগরী মারিউপোল ও সেখানকার অবরুদ্ধ আজভস্তাল ইস্পাত কারখানা থেকে প্রায় ৫০০ বেসামরিক নাগরিককে সরিয়ে আনার পথ সুগম করে।

কিয়েভের ন্যাটো জোটে যোগদানের পদক্ষেপে ক্ষুব্ধ হয়ে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এরপর যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর তোড়জোড়ে নিরাপত্তা পরিষদ কয়েক দফা এ নিয়ে বিবৃতি দেওয়ার উদ্যোগ নিলেও শেষ পর্যন্ত রাশিয়ার ভেটোর কারণে সেগুলো ভেস্তে যায়।

সূত্র: আল-জাজিরা

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ