• মঙ্গলবার   ২৮ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৪ ১৪২৯

  • || ২৮ জ্বিলকদ ১৪৪৩

কিয়েভের আগে মস্কো সফরে গুতেরেস, মানতেই পারছেন না জেলেনস্কি

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২২  

ফেব্রুয়ারির শেষ সপ্তাহে শুরু হওয়া ইউক্রেন যুদ্ধ গড়িয়েছে তৃতীয় মাসে। উভয়পক্ষের লড়াই কার্যত দুই মাস পার হয়ে গেলেও রুশ হামলার তীব্রতা এখনও বেশ জোরালো। এই পরিস্থিতিতে যুদ্ধ বন্ধ ও উত্তেজনা কমাতে আসরে নেমেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

চলতি সপ্তাহে রাশিয়া ও ইউক্রেন; উভয় দেশই সফর করবেন তিনি। তবে আন্তেনিও গুতেরেস কিয়েভের আগে মস্কো সফরের পরিকল্পনা করায় ক্ষেপেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এ নিয়ে জাতিসংঘের মহাসচিবের সমালোচনাও করেছেন তিনি। রোববার (২৪ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি ও আলজাজিরা।

কাতারভিত্তিক এই সংবাদমাধ্যমটি জানিয়েছে, আগামী মঙ্গলবার রাশিয়ার রাজধানী মস্কো সফরে যাচ্ছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। সেখান থেকে আগামী বৃহস্পতিবার যাবেন কিয়েভে। আর এরপরই কিয়েভ যাওয়ার আগে আন্তোনিও গুতেরেসের মস্কো সফরের সিদ্ধান্তের সমালোচনা করেছেন ভলোদিমির জেলেনস্কি।

ইউক্রেনের রাজধানী কিয়েভে শনিবার (২৩ এপ্রিল) সাংবাদিকদের সাথে কথা বলার সময় প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘প্রথমে রাশিয়া এবং তারপর ইউক্রেনে আসার সিদ্ধান্ত নেওয়াটা ভুল। (জাতিসংঘের মহাসচিবের) এই কাজে কোনো ন্যায়বিচার এবং যুক্তি নেই।’

ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেন, ‘এই যুদ্ধ চলছে ইউক্রেনে, মস্কোর রাস্তায় কোনো মরদেহ পড়ে নেই। এখানকার (ইউক্রেনের) মানুষ ও দখলদারিত্বের পরিণতি দেখতে প্রথমে ইউক্রেনে সফর করা যৌক্তিক হবে।’

এছাড়া ‘যুদ্ধ শেষ করার’ প্রচেষ্টায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে আবারও বৈঠকের আহ্বান জানিয়েছেন জানিয়েছেন জেলেনস্কি।

এদিকে মস্কো ও কিয়েভ সফর করার আগে তুরস্ক সফরে যাবেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। জাতিসংঘ থেকে দেওয়া এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, আন্তোনিও গুতেরেস সোমবার তুরস্কের রাজধানী আঙ্কারা যাবেন। সেখানে তিনি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে বৈঠক করবেন।

পরে মঙ্গলবার আঙ্কারা থেকে মস্কো যাবেন গুতেরেস। সেখানে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে বৈঠক করবেন এবং পরে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সাথে ‘ওয়ার্কিং লাঞ্চ’ করবেন।

এরপর বৃহস্পতিবার গুতেরেস যাবেন ইউক্রেনের রাজধানী কিয়েভে। সেখানে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবার সাথে বৈঠক করবেন।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ