শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

শেহবাজ শরিফ : উত্থান-পতনের ৩৪ বছর পর প্রধানমন্ত্রী

শেহবাজ শরিফ : উত্থান-পতনের ৩৪ বছর পর প্রধানমন্ত্রী

রাজনীতি শুরুর পর উত্থান-পতনের ৩৪ বছরে এসে পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন  শাহবাজ শরীফ। দেশটির সদ্য সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সদস্যরা জাতীয় পরিষদের অধিবেশন থেকে ওয়াক আউট করায় নিজেদের বলয়ের সদস্যদের ভোটে সহজেই প্রধানমন্ত্রী নির্বাচিত হন তিনি। ৩৪২ আসনের জাতীয় পরিষদে ১৭৪ ভোট পান শেহবাজ শরিফ।

পাকিস্তানের সংসদের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠ দল পিটিআই। তাদের সদস্য সংখ্যা ১৫৫। কিন্তু সোমবার তারা অধিবেশন বর্জন করে। এরপর সম্মিলিত বিরোধী দলের ১৭৪ সদস্য ভোট দিয়ে শেহবাজকে প্রধানমন্ত্রী নির্বাচিত করেন।

পাকিস্তানের নতুন এই প্রধানমন্ত্রী হলেন দেশটির তিন বারের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ছোট ভাই। তার পুরো নাম মিয়া মুহাম্মদ শাহবাজ শরীফ। তিনি ঘরোয়া রাজনীতিতে বেশ পরিচিত মুখ হলেও আন্তর্জাতিক অঙ্গনে খুব একটা পরিচিত নন। ২০১৮ সাল থেকে তিনি পাকিস্তান জাতীয় পরিষদের প্রধান বিরোধীদলীয় নেতা ছিলেন। তিন দফায় ১২ বছর ধরে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন এই শাহবাজ। প্রদেশটির সবচেয়ে দীর্ঘমেয়াদি মুখ্যমন্ত্রীও তিনি। প্রথমে ১৯৯৭-১৯৯৯ ও পরবর্তীতে দুই দফায় টানা ২০০৮-২০১৮ সাল পর্যন্ত পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি। ১৯৯৯ সালে পাকিস্তানে সামরিক অভ্যুত্থানের পর গ্রেফতার হন শাহবাজ ও পরবর্তীতে তাকে সৌদি আরবে নির্বাসিত করা হয়। এরপর ২০০৭ সালে তিনি দেশে ফিরে আসেন।

২০১৭ সালে প্রকাশিত পানামা পেপারস কেলেঙ্কারিতে নওয়াজ শরীফের নাম জড়ানোর পর শাহবাজ পিএমএল-এনের সভাপতি হন। এর মধ্য দিয়েই জাতীয় রাজনীতিতে প্রবেশ করেন তিনি। ১৯৫০ সালে লাহোরে জন্ম নেয়া শাহবাজ তার ৩৪ বছরের রাজনীতির ক্যারিয়ারে বহু উত্থান-পতনের মধ্য দিয়ে গেছেন।

পাকিস্তান পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে প্রধানমন্ত্রী নির্বাচনের ভোটাভুটিতে ১৭৪ জন সদস্য শাহবাজের পক্ষে রায় দিয়েছেন। নির্বাচনী দৌড়ে শাহবাজের একমাত্র প্রতিদ্বন্দ্বী ছিলেন ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কোরেশি। তবে কোরেশিসহ পিটিআইয়ের সব সদস্য অধিবেশন বয়কট করায় কার্যত শাহবাজের জন্য মাঠ ফাঁকা হয়ে যায়।

সূত্র: জিও নিউজ

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক