শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বুচায় গণহত্যার তদন্ত করবে জাতিসংঘ

বুচায় গণহত্যার তদন্ত করবে জাতিসংঘ

ইউক্রেনের রাজধানী কিয়েভ সংলগ্ন শহর বুচায় রুশ বাহিনীর হত্যাযজ্ঞের ঘটনায় স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। রোববার এক টুইটার বার্তায় তিনি বলেন, বুচায় নিহত বেসামরিক নাগরিকদের ছবি দেখে আমি গভীরভাবে মর্মাহত।

তিনি আরো বলেন এ ঘটনায় স্বাধীন ও স্বচ্ছ তদন্ত, কার্যকর জবাবদিহিতার দিকে পরিচালিত করবে। এদিকে জাতিসংঘের মানবাধিকার কার্যালয় থেকে প্রকাশিত বিবৃতিতে ইউক্রেনে যুদ্ধাপরাধ করেছে রাশিয়া, এমন সম্ভাবনা উত্থাপন করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, এখন পর্যন্ত যতটুকু জানা গেছে তা স্পষ্টভাবে সম্ভাব্য যুদ্ধাপরাধ এবং আন্তর্জাতিক মানবিক আইনের গুরুতর লঙ্ঘন।

সেই সঙ্গে সব মরদেহ তুলে ও শনাক্ত করে পরিবারের কাছে হস্তান্তর করা উচিত বলে জানানো হয়। যাতে হত্যাকাণ্ডের জবাবদিহিতা এবং ন্যায়বিচার নিশ্চিত করা যায়।

ইউক্রেনের রাজধানী কিয়েভের আশপাশের এলাকা থেকে রুশ বাহিনী সরে যাওয়ার পর পুনরায় দখলে নিয়েছে ইউক্রেনের যোদ্ধারা। সেনারা প্রবেশের সময় পথে পথে মরদেহ এবং গণকবরের সন্ধান পেয়েছে। রুশ বাহিনীর কাছ থেকে পুনরুদ্ধার করে বৃহত্তর কিয়েভ অঞ্চলের একটি শহরতলী থেকে ৪১০ বেসামরিকের মরদেহ উদ্ধারের দাবি করেছে ইউক্রেন।

রোববার দেশটির প্রসিকিউটর জেনারেল ইরিনা ভেনেডিকতোভা জানিয়েছেন ফরেনসিক বিশেষজ্ঞরা ইতোমধ্যে ১৪০টি মরদেহ পরীক্ষা করেছেন। এমন ঘটনায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তীব্র নিন্দা জানিয়ে রাশিয়াকে জবাদিহির আওতায় আনার দাবি তুলেছেন।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর