শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিষপ্রয়োগের আতঙ্কে আলোচনার টেবিলে খাবার স্পর্শ করবে না ইউক্রেন

বিষপ্রয়োগের আতঙ্কে আলোচনার টেবিলে খাবার স্পর্শ করবে না ইউক্রেন

রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনায় যোগ দিতে তুরস্কের ইস্তানবুল শহরে যাওয়া প্রতিনিধিদের সতর্ক করে দিয়েছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা। আলোচনার টেবিলে কোনও কিছু খাওয়া, পান করা এবং বিশেষ করে কোনও কিছু স্পর্শ করা থেকে বিরত থাকতে প্রতিনিধিদের সতর্ক করে দিয়েছেন তিনি।

ইউক্রেনের নিউজ চ্যানেল ইকপাইহা ২৪ কে দেওয়া এক সাক্ষাৎকারে এসব সতর্কতা উচ্চারণ করেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা। এই মাসের শুরুতে ইউক্রেন-বেলারুশ সীমান্তে শান্তি আলোচনায় রুশ ধনকুবের রোমান আব্রামোভিচ এবং ইউক্রেনীয় প্রতিনিধিদের ওপর বিষপ্রয়োগের অভিযোগ উঠেছে। এরপরই নতুন আলোচনা শুরুর আগে এসব সতর্কতা উচ্চারণ করেন কুলেবা।

তবে ওই বিষপ্রয়োগের অভিযোগ নিয়ে অনেকেই সন্দেহ প্রকাশ করেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তাকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গোয়েন্দা তথ্যে ইঙ্গিত পাওয়া যাচ্ছে ওই ব্যক্তিদের যেসব লক্ষণ দেখা যায় সেগুলো সম্ভবত ‘পরিবেশগত’ কারণে, বিষক্রিয়ায় নয়।

এদিকে, মঙ্গলবার ইস্তানবুলের শান্তি আলোচনায় ফের রুশ ধনকুবের রোমান আব্রামোভিচকে দেখা গেছে। তুরস্কের সংবাদমাধ্যমে প্রকাশিত ছবিতে তাকে স্পষ্ট দেখা গেছে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণ করে রাশিয়া। মস্কো এটিকে ইউক্রেনকে নিরস্ত্রীকরণ ও নাৎসিমুক্তকরণের বিশেষ সামরিক অভিযান হিসেবে বলে আসছে। কিন্তু ইউক্রেন ও পশ্চিমারা এটিকে উসকানি ছাড়াই পুতিনের আগ্রাসী যুদ্ধ বলে দাবি করছে।

সূত্র: ফ্রি প্রেস জার্নাল

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর