• বৃহস্পতিবার   ২৬ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১২ ১৪২৯

  • || ২৪ শাওয়াল ১৪৪৩

উত্তেজনার মধ্যেই ১২টি হাইপারসনিক মিসাইলের পরীক্ষা চালাল রাশিয়া!

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১ জানুয়ারি ২০২২  

উত্তেজনার মধ্যেই ১২টি হাইপারসনিক মিসাইলের পরীক্ষা চালাল রাশিয়া। এই মুহূর্তে ইউক্রেন ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের সঙ্গে চরম উত্তেজনায় রয়েছে রাশিয়া। বৃহস্পতিবারও এই ইস্যুতে দেশটির প্রেসিডেন্ট পুতিনকে কঠোর নিষেধাজ্ঞার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই উত্তেজনার মধ্যেই সমুদ্র থেকে ১২টি হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে রাশিয়া। এর মধ্যে ১০টির পরীক্ষা চালানো হয়েছে একটি ফ্রিগেট থেকে। আর বাকি দু’টি নিক্ষেপ করা হয়েছে একটি সাবমেরিন থেকে। 

ইউক্রেন ইস্যুতে পাশ্চাত্যের সঙ্গে যখন উত্তেজনা চলছে রাশিয়ার তখন শব্দের চেয়ে পাঁচগুণ দ্রুতগতির জিক্রন (Zirkon ) শ্রেণির এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল দেশটি। রাশিয়ার উত্তরাঞ্চলীয় নৌবহরের উদ্ধৃতি দিয়ে দেশটির ইন্টারফ্যাক্স বার্তা সংস্থা জানিয়েছে, অ্যাডমিরাল গোরশ্কভ ফ্রিগেট থেকে শুক্রবার ১০টি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানো হয়। এছাড়া, ইয়াসেন শ্রেণির একটি পরমাণু শক্তিচালিত সাবমেরিন থেকে আরও দু’টি জিক্রন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। এর আগে গত সপ্তাহে রাশিয়া ভূমি থেকে এই ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছিল।

বিগত বছরগুলোতে রাশিয়া নতুন প্রজন্মের বেশ কিছু সমরাস্ত্রের মোড়ক উন্মোচন করেছে যেসব অস্ত্র আমেরিকার সঙ্গে সমান তালে প্রতিযোগিতায় লিপ্ত হতে সক্ষম। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে জাতির উদ্দেশে দেওয়া বার্ষিক ভাষণে প্রথম এই হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের খবর দেন। তিনি বলেন, এক হাজার কিলোমিটার পাল্লার এই ক্ষেপণাস্ত্র ভূমি বা সাগরের যেকোনও লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।হাইপারসনিক ক্ষেপণাস্ত্র শব্দের চেয়ে পাঁচগুণ বেশি গতিতে লক্ষ্যবস্তুর দিকে ছুটে যেতে পারে। এছাড়া, এটি চলতি পথে গতি কমাতে-বাড়াতে বা গতিপথ সাময়িক পরিবর্তন করতে পারে। ফলে প্রচলিত ক্ষেপণাস্ত্রের তুলনায় এই ক্ষেপণাস্ত্রকে শনাক্ত বা ধ্বংস করা অনেকাংশে অসম্ভব। সূত্র: রয়টার্স

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ