শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নারীর পিৎজা খাওয়া, পুরুষের চা পরিবেশনের দৃশ্য নিষিদ্ধ

নারীর পিৎজা খাওয়া, পুরুষের চা পরিবেশনের দৃশ্য নিষিদ্ধ

পিৎজা খাচ্ছেন কোনো নারী কিংবা কোনো পুরুষ চা পরিবেশন করছেন মহিলাদের টেলিভিশনের কোনও শো কিংবা কোনো ফিল্মে যদি এই দৃশ্য দেখা যায়, তা হলে ততক্ষণাৎ সেটিকে নিষিদ্ধ ঘোষণা করা হবে।

রসিকতা নয়! সত্যিই এই সেন্সরশিপ জারি করেছে ইরান সরকার। টেলিভিশনের অনুষ্ঠান নির্মাতা ও চিত্রপরিচালকদের সতর্ক করে দেওয়া হয়েছে এ বিষয়ে। নতুন নির্দেশিকায় জানানো হয়েছে, অফিসে কোনো নারীকে চা পরিবেশন করছেন কোনো পুরুষ অথবা নারীদের হাতে চামড়ার গ্লাভস, এসব দৃশ্যও সম্প্রচার করা যাবে না।

ইরানওয়্যারের তথ্য বলছে, দেশটির সরকারি কর্মকর্তারা সম্প্রতি পরিদর্শন শেষে একটি গাইডলাইন ইস্যু করেছেন ব্রডকাস্ট চ্যানেল ও সিনেমা নির্মাতাদের জন্য।

এই ওয়েবসাইটটি আরো জানিয়েছে, ইসলামিক প্রজাতন্ত্র ইরানের সম্প্রচার বিভাগের প্রধান জনসংযোগ কর্মকর্তা আমির হোসেন শামশাদি বলেন, টেলিভিশন কিংবা বা সিনেমার পর্দায় কোনো নারীর লাল রঙের পানীয় পান করা দেখানো যাবে না। এমনকি স্যান্ডউইচ খাওয়ার দৃশ্যও নিষিদ্ধ পর্দায়।

যে কোনো ঘরোয়া দৃশ্য দেখাতেও নারাজ দেশটির সরকার। সম্প্রচারের আগে তা কর্তৃপক্ষকে দেখাতে হবে, এরপর তারা সিদ্ধান্ত দেবেন। এমন কড়া নিয়ম জারির ফলে এবং নিষেধাজ্ঞার বিষয়টি এড়াতে অনেক প্রতিষ্ঠান সেলফ সেন্সরশিপে চলে গেছে।

সিনেমাপ্রেমিরা বলছেন, বিশ্বজুড়ে বাস্তববাদি চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে অনেক উন্নত অবস্থান ধরে রেখেছে ইরান। এখন তা ম্লান হতে চলেছে। নতুন করে কড়া নিয়ম জারি, দেশটির শিল্পকলা বিকাশের জন্য মোটেও সুখকর নয়।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই