• শনিবার   ২৫ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৯ ১৪২৮

  • || ১৭ সফর ১৪৪৩

বাণিজ্যিক কোচিং সেন্টার নিষিদ্ধ ঘোষণা করল চীন

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৫ জুলাই ২০২১  

শিক্ষার্থীদের ওপর চাপ কমাতে ও ক্রমবর্ধমান জনসংখ্যা সঙ্কট মোকাবেলায় সহায়তা করতে বাণিজ্যিক কোচিং সেন্টারের ওপর বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে চীন।

শুক্রবার দেশটির শিক্ষা মন্ত্রণালয় এক আদেশে এ তথ্য জানিয়েছে।

আদেশে বলা হয়েছে, চীনের স্কুল শিক্ষা কার্যক্রমে যে বিষয়সমূহকে ‘মূল’ বা ‘আবশ্যিক’ হিসেবে তালিকাভূক্ত করা হয়েছে, সেসব বিষয়ে পড়াশোনা স্কুলের বাইরে অন্য কোনো বাণিজ্যিক সংস্থায় আর করতে পারবে না শিক্ষার্থীরা। বাণিজ্যিক কোচিং সেন্টার খাতে যাবতীয় বিনিয়োগও নিষিদ্ধ করা হয়েছে আদেশে।

চলতি বছরের মার্চে প্রেসিডেন্ট শি জিনপিং দেশটিতে স্কুলের পর কোচিং পড়ানোর যে ধারা গড়ে উঠেছে তাকে ‘সামাজিক সমস্যা’ বলে অভিহিত করার পর থেকে এই খাতটি চাপে ছিল।

বর্তমানে চীনের বিভিন্ন প্রদেশে অসংখ্য বাণিজ্যিক কোচিং সেন্টার গড়ে উঠেছে, যেগুলোতে মোটা অঙ্কের অর্থের বিনিময়ে স্কুল শিক্ষার্থীদের পড়ানো হয়। এই কোচিং সেন্টারসমূহ চালু থাকার কারণে চীনের মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্ত অভিভাবকরা ব্যাপক আর্থিক চাপের সম্মুখীন হচ্ছেন এবং প্রতিবছর তা বাড়ছে। আর এ বিষয়টি জন্মহার হ্রাস করার ক্ষেত্রে ভূমিকা রাখছে।

চীনা সরকারের এই নতুন সিদ্ধান্ত অনেক পরিবারের জন্যই একটি স্বস্তির বিষয় হয়ে এসেছে।

এ সম্পর্কে দুই শিশুর অভিভাবক সাংহাইয়ের উ শাওমি বলেন, ‘শেষ পর্যন্ত সরকার শিক্ষার এই উন্মত্ততার দিকে নজর দিল দেখে আমাদের ভাল লাগছে। অন্য অভিভাবকদের একই কাজ করতে দেখে আমরাও চাপে পড়ে আমাদের সন্তানদের অনেকগুলো প্রাইভেট পড়ানোর প্রতিষ্ঠানে ভর্তি করিয়েছি।’

‘আমাদের সন্তানরা অন্যদের পেছনে পড়ে যাক তা চাই না আমরা, কিন্তু এত চাপ শুধু আমাদের ওপর না ওদের ওপরও। তাই এই এই আইন আশা করছি আমাদের ওপর আর্থিক চাপ কমিয়ে সন্তানদের গড়ে তোলার বিষয়টি সহজ করবে।’

প্রসঙ্গত, গত প্রায় দুই দশক ধরে চীনে গড়ে উঠেছে বাণিজ্যিক শিক্ষা কার্যক্রম খাত। বর্তমানে এই খাত দেশের বৃহত্তম অর্থনৈতিক খাতসমূহের একটি। শুক্রবারের এই ঘোষণার পর ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এই খাতটি। দাম পড়ে গেছে শেয়ার বাজারেও।

সূত্র: রয়টার্স, সিনহুয়া

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ