শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

নিলামে উঠছে মহাবীর নেপোলিয়নের ঐতিহাসিক টুপি

নিলামে উঠছে মহাবীর নেপোলিয়নের ঐতিহাসিক টুপি

ফরাসি মহাবীর নেপোলিয়ন বোনাপার্টের ব্যবহৃত ঐতিহাসিক এক টুপি নিলামে তোলা হচ্ছে। বিরল টুপির মূল্য নির্ধারণ হয়েছে ৬ লাখ ইউরো, বাংলাদেশি মুদ্রায় যা ৬ কোটি টাকারও বেশি। ধারণা করা হয়, ১৮০৭ সালে রুশ বাহিনীর বিরুদ্ধে সামরিক অভিযানে এই টুপি ব্যবহার করেন তিনি।

১৭৬৯-এর ১৫ আগস্টে করসিকা দ্বীপে জন্ম হয় এই মহাবীরের। পৃথিবীর ইতিহাসে বীরদের নামের তালিকার শীর্ষে থাকা দিগ্বিজয়ী অ্যালেক্সান্ডার দ্য গ্রেটের পরেই তার অবস্থান।

ফ্লোরেন্সের সম্ভ্রান্ত এক ইতালীয় পরিবারে তার জন্ম, যদিও তারা বাস করতেন ফ্রান্সে। বাবা কার্লো আর মা মারিয়া। বাবা-মার চতুর্থ সন্তান, তৃতীয় পুত্র ছিলেন নেপোলিয়ন। তার বীরত্ব বিশ্বজুড়ে ছড়িয়ে আছে। অংশ নিয়েছেন বহু যুদ্ধে, আর বিজয়ী হয়েছেন।

সম্প্রতি বিখ্যাত নিলামকারী প্রতিষ্ঠান সদবি’স জানিয়েছে, নেপোলিয়নের ২শ’ তম মৃত্যুবার্ষিকী কেন্দ্র করে তার ব্যবহৃত কিছু জিনিস নিলামের আয়োজন করা হবে। এরমধ্যে উল্লেখযোগ্য দ্বীকোণের একটি বিখ্যাত টুপি। যেটি পড়ে তিনি অংশ নিয়েছিলেন যুদ্ধে।

নেপোলিয়ন ছোটবেলা থেকেই বিভিন্ন রকমের টুপি ব্যবহার করতেন। এর আগে ২০১৮ সালেও ওয়াটারলু যুদ্ধে তার ব্যবহৃত টুপি নিলামে তোলা হয়। এই টুপি নিয়ে বেশ আগ্রহ দেখা গেছে অনেকের মধ্যেই। জানা যায়, ১৮১৪ সালে আইরিশ রাজনীতিবিদ স্যার মাইকেল শ স্টুয়ার্টের কাছ থেকে তিনি কিনে নেন।

১৮১৫ সালের ১৮ জুন চূড়ান্তভাবে ঐতিহাসিক ওয়াটারলু যুদ্ধে হেরে যান নেপোলিয়ন বোনাপার্ট। পরে তাকে নির্বাসনে পাঠানো হয়। নির্বাসন হয় দক্ষিণ আটলান্টিক মহাসাগরের সেন্ট হেলেনা দ্বীপে। জীবনের শেষ ছয়টি বছর তিনি সেখানে কাটান। ১৮২১ সালের ৫ মে এই বীরের করুণ মৃত্যু হয় সেখানেই।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক