শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

জান্তা সরকারের প্রতীকী শেষকৃত্য পালণ বিক্ষোভকারীদের

জান্তা সরকারের প্রতীকী শেষকৃত্য পালণ বিক্ষোভকারীদের

সেনা অভ্যুত্থান কবলিত মিয়ানমারের গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীরা শনিবার নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখলকারী সামরিক জান্তা প্রধান মিন অং হ্লাইংয়ের জন্মদিন উপলক্ষে তার প্রতিকৃতি পোড়ানো আর হ্লাইংয়ের প্রতীকী শেষকৃত্য করেছে।

থিনজায়া শহরে শেষকৃত্যের পুষ্পস্তবকে লেখা বার্তায়, ‘তুমি যেন শান্তিতে চিরনিদ্রায় শায়িত হতে না পারো’ এবং ‘আপনার জন্মদিন ও মৃত্যুদিন একই হতে পারে’ লেখা দেখা যায়। একই রকম বিক্ষোভ হয়েছে মিয়ানমারের অনেক জায়গায়।

দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে হ্লাইংয়ের প্রতীকী শেষকৃত্যে অংশ নেওয়া এক বিক্ষোভকারী ৬৫ বছর বয়সী জেনারেলের ছবি পোড়াচ্ছিলেন। তাকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘আমরা তাকে অভিশাপ মনে করি। এজন্যই তার ছবি জ্বালিয়ে দিচ্ছি।’

অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীরা ‘মোহিঙ্গা’ নামে স্থানীয় ঐতিহ্যবাহী খাবার নুডলস স্যুপের ছবি সামাজিক যোগাযোগের মাধ্যমে পোস্ট করে চলেছেন। মিয়ানমারে সাধারণত কেউ মারা গেলে তার শেষকৃত্যে এই খাবার পরিবেশন করা হয়।

রাজধানী ইয়াঙ্গুনের এক বাসিন্দা বলছেন, ‘আমি তার জন্মদিনে এটা (মোহিঙ্গা) বানিয়েছি কারণ আমি চাই দ্রুত তার মৃত্যু হোক। অনেক নিরাপরাধ মানুষ তার কারণে প্রাণ হারিয়েছে। তাই তার মৃত্যু হলো গোটা দেশের মানুষ খুশি হবে।’

মান্দালয়ের এক বাসিন্দা প্রতীকী শেষকৃত্যে অংশ নিয়ে যেমন বলছেন, ‘এই লোকটার কারণে আমাদের মিয়ানমার অনেক সমস্যার মুখে পড়েছে। তার আসলে জন্ম নেওয়াই ঠিক হয়নি। আমরা তার শেষকৃত্য করছি কারণ আমরা তার মৃত্যু চাই।’

ফেব্রুয়ারিতে মিন অং হ্লাইংয়ের নেতৃত্বে অভ্যুত্থানে নির্বাচিত নেত্রী অং সান সু চি ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই দেশটিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। সেই বিক্ষোভ দমনের জন্য চলমান নৃশংস সামরিক প্রতিক্রিয়ায় শত শত মানুষের প্রাণহানি হয়েছে।

স্থানীয় একটি পর্যবেক্ষক গোষ্ঠীর দেওয়া তথ্য অনুযায়ী, হ্লাইং নেতৃত্বাধীন ‌‘স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ কাউন্সিলের’ দমনাভিযানে প্রায় ৮৯০ জন বেসামরিক মানুষ মারা গেছে। এছাড়া প্রায় ৬ হাজর ৫০০ জনকে গ্রেফতার করেছে জান্তা সরকার কর্তৃপক্ষ।

সূত্র: এএফপি

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই