বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কিমের আকর্ষণীয় সংকেত বক্তব্যে আলোচনার ‘আশা’ দেখছে যুক্তরাষ্ট্র

কিমের আকর্ষণীয় সংকেত বক্তব্যে আলোচনার ‘আশা’ দেখছে যুক্তরাষ্ট্র

কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরেণর বিষয়ে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের বক্তব্যকে ‘আকর্ষণীয় সংকেত’ হিসেবে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। তবে ওয়াশিংটন পিয়ংইয়ংয়ের কাছ থেকে সরাসরি যোগাযোগের জন্য অপেক্ষা করছে বলে জানিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন, তার (কিম জং উন) গত সপ্তাহের কথাবার্তা আমাদের একটি ইতিবাচক সংকেত দিয়েছে। আমরা প্রত্যাশা করছি বিষয়টি নিয়ে দেশটি আরো জোরালো পদক্ষেপ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি যোগাযোগ করবে।

তিনি এক সাক্ষাৎকারে বলেন, প্রেসিডেন্ট বাইডেন যা বলেছেন তা হলো, কোরীয় উপদ্বীপকে পরামাণু কর্মসূচিমুক্ত করতে মধ্যস্ততা করতে যুক্তরাষ্ট্র রাজি আছে। সে জন্য বিষয়টির সঙ্গে জড়িত থাকতে যুক্তরাষ্ট্র প্রস্তুত।

গত সপ্তাহে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বলেছিলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে তার দেশ ‘আলোচনা কিংবা বোঝাপড়া’ দুটোর জন্যই প্রস্তুত আছে। ‘বিশেষভাবে যুক্তরাষ্ট্রকে মোকাবিলার জন্য প্রস্তুত’ থাকার কথা জানান কিম।

প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন ক্ষমতা নেয়ার পর প্রথমবারের মতো প্রকাশ্যে যুক্তরাষ্ট্রের প্রতি এমন মন্তব্য করেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনও কিমের বরাতে জানায়, তাদের ‘বিশেষ করে, রাষ্ট্রের মর্যাদা রক্ষা ও স্বাধীন বিকাশে স্বার্থ রক্ষায় তার দেশ বোঝাপড়ার জন্য প্রস্তুত’ রয়েছে।

এমনকি প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে পিয়ংইয়ং স্বীকার করে যুক্তরাষ্ট্রও তাদের মিত্রদের অবরোধের কারণে তাদের দেশ চরম খাদ্য সংকটে ভুগছে।

যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার সম্পর্ক উন্নয়নে এর আগে উদ্যোগ নিয়েছিলেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। সেই উদ্যোগে ট্রাম্প দুইবার কিমের সঙ্গে সিঙ্গাপুর ও ভিয়েতনামে বৈঠক করেন। তবে শান্তি আলোচনা আর খুব বেশি এগোয়নি।

চলতি বছর জো বাইডেন ক্ষমতা নেয়ার পর বিশ্ব শান্তির জন্য উত্তর কোরিয়াকে গুরুতর হুমকি বলে বিবৃতি দেন। এমনকি ক্ষমতা গ্রহণের পরপরই প্রতিক্রিয়া হিসেবে কিম সামরিক বাহিনীর বিশাল আকারে প্যারেড করে। বাইডেন প্রশাসন বলছে, কোরীয়া উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত রাখতে তাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর