সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১

শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়াতে কোন প্রোটিন খাবেন?

শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়াতে কোন প্রোটিন খাবেন?

সংগৃহীত

কোলেস্টেরল এক ধরনের চর্বিজাতীয়, তৈলাক্ত স্টেরয়েড যা সেল মেমব্রেনে পাওয়া যায় এবং যা রক্তে পরিবাহিত হয়। স্তন্যপায়ী প্রাণীদের সেল মেমব্রেনের এটি একটি অত্যাবশ্যক উপাদান। কিন্তু কোলেস্টেরলের মাত্রা বেশি থাকলে বিপদ। এর ফলে বাড়ে হৃদরোগ এবং রক্ত সংবহণ জাতীয় অসুখের ঝুঁকি। একই সঙ্গে হার্ট অ্যাটাক, স্ট্রোকের আশঙ্কাও বহুগুণ বৃদ্ধি পায়।

আমাদের শরীরে সাধারণত দু’ধরনের কোলেস্টেরল থাকে। একটি হলো- লো ডেনসিটি লাইপোপ্রোটিন বা এলডিএল বা খারাপ কোলেস্টেরল। আরেকটি হলো- হাই ডেনসিটি লাইপোপ্রোটিন বা এইচডিএল বা ভালো কোলেস্টেরল। বেশি তেল, মশলা, ঘি, চর্বিজাতীয় খাবার খেলে, মদ্যপান ও ধূমপান করলে শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। পুষ্টিবিদদের মতে, শরীরে ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়াতে বিশেষ কিছু প্রোটিন খেতে হবে।

কোলেস্টেরলের মাত্রা বাড়াতে কী ধরনের প্রোটিন খাওয়া উচিত?

সামুদ্রিক মাছ– মাছে স্যাচুরেটেড ফ্যাট কম এবং প্রোটিনের মাত্রা বেশি থাকে। বিশেষ করে সামুদ্রিক মাছ যেমন স্যামন, ম্যাকেরেল এবং টুনার মধ্যে প্রচুর পরিমাণে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকায় রক্তে ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমায় এবং ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়ায়।

প্রোটিনের সবচেয়ে ভাল উৎস হল ডাল। ডাল রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। ডালে থাকা ফাইবার অন্ত্রের স্বাস্থ্যকর ব্যাক্টেরিয়ার পরিমাণ বাড়িয়ে, হজমশক্তি বাড়ায়।

বাদাম এবং বিভিন্ন ধরনের বীজ– বাদাম, পেস্তা, আখরোট, তিলের বীজ শরীরে খারাপ কোলেস্টেরল বা এলডিএল কমাতে সাহায্য করে। বাদাম বা বীজে থাকা ফাইবার হজমশক্তিও উন্নত করে।

দানাশস্য– ভিটামিন, খনিজ, প্রোটিন, ফাইবার এবং অন্যান্য স্বাস্থ্যকর উপাদানে ভরপুর গম, যব, ভুট্টা, জোয়ার, বাজরার মতো দানাশস্যগুলি রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। 

সূত্র: Dhaka post

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই