শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

মাঝে মধ্যেই পেটে ব্যথা হচ্ছে, ওভারিয়ান সিস্ট হয়নি তো?

মাঝে মধ্যেই পেটে ব্যথা হচ্ছে, ওভারিয়ান সিস্ট হয়নি তো?

এখনকার দিনে এই সমস্যা গুরুতর হয়ে দাঁড়িয়েছে বিশেষ করে মেয়েদের মধ্যে। প্রথম তেমন কোনো সমস্যা তৈরি না হলেও, সিস্ট বাড়তে শুরু করলে নানা রকমের সমস্যা দেখা দেয়। একবিংশ শতাব্দীতে যুবতীদের সবচেয়ে বড় সমস্যা ওভারিয়ান সিস্ট। বিশেষজ্ঞদের মতে, সিস্ট বলতে আমরা এক ধরনের টিউমারকে বুঝি। সেই টিউমার ভালো হতে পারে আবার খারাপও হতে পারে। খারাপ বলতে প্রথমেই আসে ক্যান্সার।

কিন্তু ওভারিয়ান সিস্ট মানে হলো পানির থলি। ওভারির মধ্যে যখন বিভিন্ন কারণে পানি জমে গিয়ে এক প্রকারের থলি তৈরি হয়, চিকিৎসা বিজ্ঞানে সেটিকে ওভারিয়ান সিস্ট বলা হয়। বিশেষজ্ঞরা বলেন হরমোনের সমস্যা, অনিয়মিত পিরিয়ড, অল্পবয়সে পিরিয়ড শুরু হওয়ার মতো নানা কারণে সিস্টের সমস্যায় আক্রান্ত হচ্ছে নারীরা। তবে আরো কয়েকটি কারণে হতে পারে দেরিতে বিয়ে, অনিয়মিত শারীরিক মিলন, দেরিতে সন্তান ধারণের কারণেও এই সমস্যা বেড়ে চলেছে।

চিকিৎসকরা বলেন, ওভারিতে সিস্ট তৈরি হওয়ার অন্যতম কারণ ইস্ট্রজেন হরমোনের ভারসাম্য নষ্ট হয়ে যাওয়া। ইস্ট্রজেন হরমোনের পরিমাণ বেড়ে গেলে ওভিউলেশন অনিয়মিত হয়। আর এর থেকেই ওভারিতে সিস্ট তৈরি হয়। তাই সিস্টকে রুখতে হলে শরীরে ইস্ট্রজেন ব্যালান্সের দিকে নজর রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

প্রাথমিকভাবে কোন কোন উপসর্গ দেখা যায়?

>>> অযথা পেট ফুলে উঠলে। 

>>> মলত্যাগের সময় যন্ত্রণা হলে। 

>>> পিরিয়ডের সময় ও আগে অসহ্য যন্ত্রণা হলে। 

>>> ইন্টারকোর্সের সময় যন্ত্রণা। 

>>> থাইয়ে যন্ত্রণা হলে। 

>>> বমি বমি ভাব দেখা দিলে। 

মোকাবিলা করবেন কীভাবে?

সঠিক ডায়েট
বিশেষজ্ঞদের মতে, অস্বাস্থ্যকর ডায়েট এবং অনিয়মিত লাইফস্টাইল বাদ দিয়ে দিন রোজকার জীবন থেকে। ডায়েটে রাখুন ফল, সবুজ শাক-সবজি বা আস্ত শস্য।

ওজন নিয়ন্ত্রণ
অতিরিক্ত ওজনের কারণেও এই সমস্যায় আক্রান্ত হতে পারেন মহিলারা। তাই বিশেষজ্ঞরা বলেন, মেদ ঝরিয়ে ফেলুন এবং BMI ২৫-এর নিচে নিয়ে যান। তাহলেই সিস্টের সমস্যা কাটানো যেতে পারে খানিকটা।

সাপ্লিমেন্ট
বিশেষজ্ঞরা বলেন, ডায়েট ও মেদ ঝারনোর পাশাপাশি কিছু ভিটামিন বা সাপ্লিমেন্টস ইস্ট্রজেন হরমোনের ব্যালান্স ঠিক রাখতে সাহায্য করে। যার মধ্যে ভিটামিন E, ফ্লাক্সসিড অয়েল, ম্যাগনেসিয়াম, ভিটামিন B অন্যতম।

সূত্র: এই সময় 

 

আলোকিত সিরাজগঞ্জ