মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

জামের সঙ্গে যেসব খাবার ভুলেও খাবেন না

জামের সঙ্গে যেসব খাবার ভুলেও খাবেন না

গ্রীষ্মের ফল জাম উঠে গেছে বাজারে। ফলটিতে মেলে আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, সোডিয়াম, ভিটামিন সি, থিয়ামিন, প্রোটিন, রিবোফ্লাভিন, ভিটামিন এ, নিয়াসিনসহ আরও অনেক প্রয়োজনীয় পুষ্টি উপাদান। এই মৌসুমে জাম খেতে পারেন নিয়মিত। তবে নিয়ম না মেনে কিছু খাবারের সঙ্গে এই ফলটি খেলে এর পুষ্টিগুণের পরিবর্তে ক্ষতিগ্রস্ত হতে পারেন বলে মনে করছেন পুষ্টিবিদরা।

জাম খাওয়ার আগে, জাম খাওয়ার সময় কিংবা পরে বেশ কিছু নিয়ম রয়েছে, যা না মানলে শারীরিক নানা সমস্যার সম্মুখীন হতে পারেন। যেমন- কখনোই খালি পেটে জাম খাবেন না। এভাবে জাম খাওয়ার কারণে আপনার পেটের বিভিন্ন সমস্যা যেমন: গ্যাস্ট্রিক, বদহজম, অম্বল হওয়ার আশঙ্কা রয়েছে।

 

পুষ্টিবিদদের মতে, আবার কিছু খাবারের সাথে এই ফল শরীরের জন্য মারাত্মক ক্ষতিকারক। যেমন জাম ও হলুদ খুবই মারাত্মক জুড়ি। তাই এই দুটো জিনিস কখনো একসঙ্গে খাবেন না। জাম খাওয়ার পর হলুদ দিয়ে তৈরি কোনো খাবারও না খেয়ে এড়িয়ে যেতে চেষ্টা করুন।

জাম খাওয়ার আগে পানি পান করতে চেষ্টা করুন। জামের পুষ্টিগুণ অটুট রাখতে এবং স্বাস্থ্য সুরক্ষায় জাম খাওয়ার পর কখনোই পানি পান করবেন না। পানি পান করতে অন্তত আধঘণ্টা অপেক্ষা করুন। চিকিৎসকরা বলছেন, জাম খাওয়ার পর দুধ, পনির, দইয়ের মতো দুগ্ধজাত খাবার শরীরের জন্য বিপজ্জনক হতে পারে। তাই জাম খাওয়ার পর কখনোই এসব খাবার খাবেন না।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: