শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

যেসব খাবার শিশুর দাঁত ভালো রাখবে

যেসব খাবার শিশুর দাঁত ভালো রাখবে

সন্তানের দাঁত নিয়ে মা-বাবার চিন্তার শেষ নেই। চকলেট থেকে চিপ্‌স- নানা ধরনের অস্বাস্থ্যকর খাবারের প্রতি শিশুদের ঝোঁক থাকা অস্বাভাবিক নয়। আর এই ধরনের খাবার বেশি খেলে দেখা দিতে পারে দাঁতের সমস্যা। দাঁত ভালো রাখতে বিভিন্ন ক্ষতিকর খাবারের পরিমাণ কমাতে হবে। তেমনই খেতে হবে এমন কিছু খাবার, যা ভালো রাখবে দাঁত। চলুন তবে জেনে নেয়া যাক কী কী খাবার খেলে দাঁত ভালো থাকবে সে সম্পর্কে-  

বাদাম
স্বাদ ও স্বাস্থ্য দুই-ই ভালো রাখে এমন খাবার কিন্তু বেশ বিরল। বাদাম তেমনই একটি খাবার। বিশেষ করে কাঠবাদাম, ব্রাজিল নাট ও কাজু দাঁতের জন্য বেশ ভাল। বাদমে থাকে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম ও ফসফরাস। তা দাঁতের জন্য বেশ ভাল। পাশাপাশি, বাদামে থাকে ভিটামিন ডি, যা দাঁত ভালো রাখে। বাদামে শর্করার পরিমাণও থাকে বেশ। ফলে বাদাম খাওয়ার পর দাঁতে জীবাণুর বাড়বাড়ন্ত হয় না। সন্তান হালকা কিছু খাওয়ার বায়না করলে খাওয়াতে পারেন বাদাম।

চিজ
বাদামের মতো চিজও খেতে সুস্বাদু। তাই খুদেরা খেয়ে নেয় সহজেই। চিজ যেহেতু দুগ্ধজাত পদার্থ, তাই এতে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম থাকে। পাশাপাশি, চিজ মুখগহ্বরের অম্ল-ক্ষারের ভারসাম্য রক্ষা করতেও সাহায্য করে। ফলে দাঁতের ক্ষয় কমে। হ্রাস পায় ক্যাভিটির আশঙ্কাও।

পানীয়
নরম পানীয় খেতে খুবই পছন্দ করে বাচ্চারা। কিন্তু এই নরম পানীয়তে থাকে অতিরিক্ত চিনি। কিছু ক্ষেত্রে থাকে অতিরিক্ত কার্বন ডাইঅক্সাইডও। তাই এই ধরনের পানীয় দাঁতের জন্য বিপদ ডেকে আনে। এই ধরনের পানীয়ের বদলে সন্তানকে দুধ খেতে উৎসাহ দিন। তবে অনেক শিশুই দুধ খেতে চায় না। এখন দুধের সঙ্গে খাওয়ার জন্য বেশ কিছু সুস্বাদু শিশুদের উপযোগী খাবার বাজারে কিনতে পাওয়া যায়। দুধে মিশিয়ে দিতে পারেন সেই খাবারও।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর