শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ঈদুল আজহায় হৃদ্‌রোগীর সতর্কতা

ঈদুল আজহায় হৃদ্‌রোগীর সতর্কতা

হৃদ্‌রোগ ও রক্তনালির জটিলতার রোগীদের অতিরিক্ত তেল–চর্বি, ট্রান্সফ্যাট খাওয়া নিষেধ। পবিত্র ঈদুল আজহায় হৃদ্‌রোগীদের বেশি মাংস বা চর্বিজাতীয় খাবার এড়িয়ে চলা উচিত। তবে একেবারেই যে খাবেন না, তা নয়। মাংসের দৃশ্যমান চর্বি বা সাদা অংশ অবশ্যই ফেলে দেবেন। তেল, মসলা দিয়ে কষিয়ে বা ভুনা করে না খেয়ে গ্রিল, রোস্ট বা কাবাব করে খেলে ভালো। আর ঈদের সময় নিয়মিত হাঁটাহাঁটি, পরিমিতিবোধ এবং চিকিৎসা চালিয়ে যেতে ভুলবেন না।

ঈদ উৎসব বা যেকোনো সময় পরিমিতিবোধ বজায় রাখার জন্য মানসিকতার পরিবর্তন করুন। দায়সারা গোছের সিদ্ধান্ত চাই না। সিদ্ধান্তে চাই অটলতা। দৃঢ় সংকল্প করুন। আগামীকাল থেকে নয়, আজ থেকেও নয়, এখন থেকেই করুন।

ওজন খেয়াল রাখুন

ওজন নিয়ন্ত্রণে রাখার দুটি উপায়—

ক) প্রথম ও গুরুত্বপূর্ণ উপায় হলো শর্করাজাতীয় খাবার নিয়ন্ত্রণ করা। ভাত, আলু, চিনি, মিষ্টি, মিষ্টান্ন, চাল ইত্যাদি খাবার কমিয়ে দিতে হবে। পরিমাণমতো চর্বি, পর্যাপ্ত মাছ, সাদা মাংস (মুরগি), কুসুমসহ একটি ডিম, ইচ্ছেমতো শাকসবজি, সালাদ, পরিমিত তাজা ফল এবং কমপক্ষে দুই লিটার পানি খেতে পারবেন।

খ) দ্বিতীয় কার্যকর পদ্ধতি হলো নিয়মিত ব্যায়াম করা। খোলা জায়গায় সপ্তাহে কমপক্ষে ৫ দিন ৩০ থেকে ৪০ মিনিট জোরে জোরে হাঁটবেন, যাতে শরীর থেকে ঘাম ঝরে এবং হার্টবিট ১২০ পর্যন্ত ওঠে। ওজন কমানোর পাশাপাশি হাঁটাচলা বা ব্যায়াম হৃৎপিণ্ড ও রক্তনালি সতেজ রাখে, ব্লকমুক্ত রাখে, প্রেশার ও ডায়াবেটিস কমায়, কোলেস্টেরল কমায় এবং মন সতেজ রাখে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করুন

উচ্চ রক্তচাপ হলো এক নীরব ঘাতক। ৯০ শতাংশ ক্ষেত্রে এ সমস্যার কোনো উপসর্গ দেখা যায় না। উচ্চ রক্তচাপ ক্রমাগত চলতে থাকলে তা হার্ট, কিডনি, ব্রেন, চোখের রেটিনা, পায়ের রক্তনালিসহ সারা শরীরের ক্ষতি করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করুন

বছরে একবার ডায়াবেটিস চেক করুন। একটা স্যাম্পলে অনেক সময় প্রকৃত চিত্র পাওয়া যায় না। তাই কমপক্ষে দুটো স্যাম্পল (যেমন নাশতার ২ ঘণ্টা পরের সুগার ও তিন মাসের গড় সুগার জানতে HbA1C)) পরীক্ষা করুন। ডায়াবেটিসের ফলে শরীরের সব রক্তনালি আক্রান্ত হয়। তাই হৃদ্‌রোগের সঙ্গে এটি সরাসরি যুক্ত। চিকিৎসার প্রথম ধাপ হলো ডায়েট ও ব্যায়াম। এ পদ্ধতিতে সুগার নিয়ন্ত্রণ না হলে প্রয়োজন হবে খাবার বড়ি নয়তো ইনসুলিন।

ধূমপানসহ তামাকজাত দ্রব্য বর্জন

যেকোনো তামাক, জর্দা, গুল, বিড়ি, সিগারেট বর্জন করুন, অ্যালকোহল ছেড়ে দিন। এটি রক্তচাপ বাড়ায়।

কোলেস্টেরল নিয়ন্ত্রণ করুন

যাঁদের একবার হৃদ্‌রোগ, রক্তনালিতে ব্লক ধরা পড়েছে, হার্ট অ্যাটাক কিংবা স্ট্রোক হয়েছে, তাঁরা দুটো ওষুধ সারা জীবন খেয়ে যাবেন। একটি হলো, কোলেস্টেরল কমানোর ওষুধ আর দ্বিতীয়টি হলো, রক্ত পাতলা করার ওষুধ।

অধ্যাপক ডা. মাহবুবর রহমান, সিনিয়র কনসালট্যান্ট, কার্ডিওলজি ও সিসিইউ ইনচার্জ, ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতাল, ধানমন্ডি, ঢাকা।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই