• শনিবার   ২৮ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৯

  • || ২৭ শাওয়াল ১৪৪৩

পুষ্টি সপ্তাহ শুরু ২৩ এপ্রিল

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২২  

জনসচেতনতা তৈরিই লক্ষ্যে প্রতি বছরের মতো এ বছরও পালিত হবে জাতীয় পুষ্টি সপ্তাহ। সঠিক পুষ্টিতে সুস্থ জীবন প্রতিপাদ্য নিয়ে ২৩ এপ্রিল থেকে দেশব্যাপী শুরু হচ্ছে পুষ্টি সপ্তাহ। যা চলবে ২৯ এপ্রিল পর্যন্ত।

এ উপলক্ষে বৃহস্পতিবার (২১ এপ্রিল) সকালে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের কনফারেন্স রুমে অনুষ্ঠিত এক অবহিতকরণ সভায় এই তথ্য জানানো হয়। বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সঙ্গে আয়োজিত এই সভায় বক্তব্য রাখেন জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক ডা. নাসির উদ্দিন মাহমুদ, জাতীয় পুষ্টি পরিষদের ভারপ্রাপ্ত মহাপরিচালক ডা. জুবাইদা নাসরীন। পুষ্টি প্রতিষ্ঠানের সহকারি পরিচলক ডা. মো সোয়েব পুষ্টি সপ্তাহ উপলক্ষে গৃহিত কর্মসূচি তুলে ধরেন।

সপ্তাহব্যাপী এই আয়োজনে ২৩ এপ্রিল আলোকসজ্জা, ব্যানার ফ্যাস্টুন ও গণমাধ্যমে প্রচার, ২৪ এপ্রিল নিপসম অডিটরিয়ামে কর্মসূচির উদ্বোধন করবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ২৫ এপ্রিল ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মিলনায়তনে ‘আরবান নিউট্রিশন’ বিষয়ক সেমিনার, ২৬ এপ্রিল ‘নিউট্রিশন : অপরচুনিটি এন্ড চ্যালেঞ্জেস’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে। ২৭ এপ্রিল লেকশোর হোটেলে ‘নিউট্রিশন গর্ভারনেন্স’ শীর্ষক সেমিনার।

সপ্তাহব্যাপী এই কর্মসূচিতে ৭টি বার্তা দেশব্যাপী প্রচার করা হবে। সেগুলো হলো- জন্মের এক ঘণ্টার মধ্যে শিশুকে শালদুধ খাওয়ানো; শিশুকে ৬ মাস পর্যন্ত মায়ের বুকের দুধ এবং ৬ মাস বয়সের পর থেকে ২ বছর পর্যন্ত মায়ের বুকের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবার দেয়া; শিশু সঠিকভাবে বেড়ে উঠছে কি না জানতে কাছের স্বাস্থ্যকেন্দ্রে নিয়মিত ওজন ও উচ্চতা পরিমাপ করা; কিশোর-কিশোরীদের ঘরে তৈরি পুষ্টিকর খাবার গ্রহণে উৎসাহিত করা; গর্ভবতী ও প্রসূতি মাকে স্বাভাবিক খাবারের পাশাপাশি বাড়তে খাবার দেয়া এবং নিয়মানুযায়ী আয়রন-ফলিক এসিড ও ক্যালসিয়াম ট্যাবলেট খাওয়ানো; পরিবারের প্রবীণ সদস্যদের পুষ্টি চাহিদার প্রতি নজর দেয়া; স্বাস্থ্যবিধি মেনে চলা এবং কোভিড প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে নিয়মিত পুষ্টিকর খাবার গ্রহণ করা।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ