• বৃহস্পতিবার   ২৬ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১২ ১৪২৯

  • || ২৪ শাওয়াল ১৪৪৩

শিউলির গুণেই দ্রুত নির্মূল হবে আট কঠিন রোগ

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৫ নভেম্বর ২০২১  

ছোট্ট একটি ফুল শিউলি। সাদা-কমলা রঙের এই ফুলটি অনেকের কাছেই ভীষণ পছন্দের। এই ফুলটির দেখা মেলে শীতের শুরুতে। এর মিষ্টি গন্ধ সহজেই সবার মন ভালো করে দেয়। শিউলি ফুলকে রাতের রানিও বলা হয়।

শুধু সৌন্দর্যেই নয় শিউলি গুণেও অনন্য। শিউলি ফুলে থাকা পুষ্টিগুণ শরীরের নানা ধরনের কঠিন রোগ সারাতে সক্ষম। এই ফুল ৮ ধরনের অসুখ দ্রুত নির্মূল করে।

ডা. দিক্ষা ভাস্বর তার ইনস্টাগ্রামে পোস্ট করা এক বার্তায় জানান, শিউলি ফুলের অনেক স্বাস্থ্য উপকারিতা আছে।

এই ফুলে আছে অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য। চলুন তবে জেনে নেয়া যাক ছোট এই সাদা ফুল শারীরিক যেসব সমস্যার দ্রুত সমাধান করে-

>> জ্বর সারাতে ২-৩টি তুলসি পাতার সঙ্গে ৩ গ্রাম ছাল ও ২ গ্রাম শিউলি পাতা মিশিয়ে একসঙ্গে পানিতে ফুটিয়ে নিন। দিনে দু’বার এই পানি পান করুন।

>> আর্থ্রাইটিসের ব্যথা কমাতে শিউলি ফুল, এর পাতা ও ছাল নিয়ে ২০০ মিলিলিটার পানিতে মিশিয়ে ফুটিয়ে নিন। পানি কমে গেলে ছেঁকে পান করুন এটি।

>> খুসখুসে কাশি সারাতে শিউলি ফুলের পাতা ও ফুল পিষে রস বের করে নিন। তারপর মধুর সঙ্গে মিশিয়ে পান করুন। শুষ্ক কাশি থেকে দ্রুত মুক্তি মিলবে।

>> শিউলি ফুলের তেল অ্যারোমাথেরাপিতে কাজ করে। ফলে স্ট্রেস ও উদ্বেগ থেকে মুক্তি মিলবে। এটি মস্তিষ্কে সেরোটোনিনের মাত্রা বাড়িয়ে দেয়। যা মেজাজ নিয়ন্ত্রণ করে।

>> কৃমির সমস্যায় ছোট-বড় সবাই কমবেশি ভোগেন। এক্ষেত্রে শিউলি ফুলের পাতা পিষে ২ চা চামচ রস বের করে সামান্য মিসরি ও পানি দিয়ে মিশিয়ে খেলে দ্রুত সেরে যাবে।

>> শরীরের ব্যথা ও ফোলাভাব সারাতে শিউলি ফুলের কিছু পাতা পানিতে ফুটিয়ে নিন। এবার ওই পানি দিনে অন্তত একবার হলেও চায়ের মতো পান করুন। দেখবেন শরীরের যে কোনো ধরনের ব্যথা ও ফোলাভাব কমে যায়।

>> সায়াটিকা (স্নায়ুর ব্যথা যা নিতম্বে ছড়িয়ে পড়ে) সমস্যার সমাধানে কাজ করে শিউলি ফুলের পুষ্টিগুণ। এজন্য ৩-৪টি পাতা পিষে পানিতে ফুটিয়ে নিন। সায়াটিকার ব্যথা উপশমে খালি পেটে দিনে দু’বার এই পানীয় পান করুন।

>> এ সময় সর্দি, সাইনাসের ব্যথা ও খুসখুসে কাশির সমস্যায় অনেকেই ভোগেন। এ সমস্যার সমাধানে শিউলি ফুলের পাতা ও ফুল পানিতে ফুটিয়ে নিন। এতে কিছু তুলসি পাতাও যোগ করতে পারেন। কাশি ও সাইনাস থেকে মুক্তি পেতে এই পানীয় চা হিসেবে পান করুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ