বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

যে ফলগুলো একসঙ্গে খাওয়া মারাত্মক ক্ষতিকর

যে ফলগুলো একসঙ্গে খাওয়া মারাত্মক ক্ষতিকর

স্বাস্থ্য ভালো রাখার জন্য চিকিৎসকরা ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। ফল হল বিভিন্ন ভিটামিন, ফাইবার এবং খনিজের উৎস। তাই ফল খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী।

বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন অন্তত পক্ষে একটি করে ফল খাওয়া উচিত, সেটা আপেল হোক কিংবা কমলালেবু।

তবে নির্দিষ্ট কিছু ফল একসঙ্গে খেলে স্বাস্থ্যের ওপর তা ক্ষতিকর প্রভাব ফেলে। এরফলে বদহজম, কিডনির সমস্যা, বিষক্রিয়া এবং আরো সমস্যা দেখা দিতে পারে। চলুন তবে জেনে নেয়া যাক কোন কোন ফলগুলো একসঙ্গে খাওয়া উচিত নয়-

ফল-সবজি

ফল এবং সবজি একসঙ্গে খাওয়া এড়িয়ে চলুন। ফলের মধ্যে চিনির পরিমাণ বেশি থাকে, যা হজম করা শক্ত। এছাড়াও ফল পেটে দীর্ঘ সময়ের জন্য থাকে এবং টক্সিন প্রস্তুত হয়। যার ফলে ডায়রিয়া, মাথা যন্ত্রণা, পেটে ব্যথা এবং ইনফেকশনের মতো বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

পেয়ারা- কলা

পেয়ারা এবং কলা কখনই একসঙ্গে খাওয়া উচিত নয়। এই দুটি ফলের সংমিশ্রণ গ্যাস, বদহজম, অ্যাসিডিটি, বমি বমি ভাব এবং অবিরাম মাথা যন্ত্রণার মতো বিভিন্ন সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে।

গাজর-কমলালেবু

গাজর এবং কমলালেবু একসঙ্গে খাওয়া একবারেই উচিত নয়। এ খাবার দুটির সংমিশ্রণ স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত বিপজ্জনক। এর ফলে অম্বল এবং কিডনির সমস্যা হতে পারে।

পেঁপে-লেবু

অনেকেই পেঁপের উপর লেবুর রস ছিটিয়ে খান। টক মিষ্টির সংমিশ্রণ, স্বাদ অনেক গুণ বাড়িয়ে দেয়। তবে আপনি কি জানেন, এ দুটি ফল একসঙ্গে খেলে তা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর? পেঁপে এবং লেবু একসঙ্গে খাওয়া হলে, রক্তাল্পতা এবং হিমোগ্লোবিনের ভারসাম্যহীনতা দেখা দিতে পারে। এমনকি এটি শিশুদের স্বাস্থ্যের ক্ষেত্রেও অত্যন্ত বিপজ্জনক।

কমলালেবু-দুধ

দুধ এবং কমলালেবু এক সঙ্গে খেলে হজমের সমস্যা হতে পারে। এ খাবার দুটি একসঙ্গে খাওয়া আমাদের স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। কমলালেবুতে থাকা অ্যাসিড এনজাইমস-কে ধ্বংস করে দেয়। তাই কমলালেবুর সঙ্গে দুধ খাওয়া এড়িয়ে চলুন। এতে বদহজমের ঝুঁকি বাড়তে পারে।

দুধ-কলা

দুধ এবং কলার সংমিশ্রণ টক্সিন উৎপাদন করে। এ দুটি খাবার একসঙ্গে খাওয়া হলে, এটি ধীরে ধীরে আপনার মন এবং শরীরকে অলস করেও তুলতে পারে। তবে আপনি যদি মাঝে মাঝে কলার সুজি খেতে চান, তাহলে কিন্তু ছোট এলাচ, দারচিনি অথবা জায়ফলের গুঁড়া মেশাতে একদম ভুলবেন না। এটি আপনার হজমে সাহায্য করবে।

আনারস-দুধ

দুধ এবং আনারস একসঙ্গে খাওয়া হলে, পেটে গ্যাস হওয়া, বমি বমি ভাব, ইনফেকশন, মাথা যন্ত্রণা এবং পেটে ব্যথার মতো একাধিক সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও আনারসে ব্রোমেলিন নামক যৌগ থাকে, যা দুধের সঙ্গে মিশ্রণে আমাদের স্বাস্থ্যের ওপর অত্যন্ত ক্ষতিকারক প্রভাব ফেলে।

পুডিং-কলা

পুডিং এবং কলার সংমিশ্রণ হজম করা অত্যন্ত শক্ত। এই দুটি খাবারের সংমিশ্রণ, শরীরে টক্সিন উৎপাদনকে উদ্দীপিত করে, যা শিশুদের স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত বিপজ্জনক হতে পারে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর