শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

যে খাবারগুলো খাওয়ার পর ভুলেও পানি পান করবেন না

যে খাবারগুলো খাওয়ার পর ভুলেও পানি পান করবেন না

বেঁচে থাকার জন্য পানির বিকল্প নেই। শারীরিক সুস্থতার জন্য আমাদের প্রতিদিন অন্তত ৩ থেকে ৪ লিটার পানি খাওয়া পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। তবে পানি খাওয়ার রয়েছে কিছু নিয়ম। যা মেনে চলা জরুরি। নইলে এই যখন তখন পানি পান-ই আপনাকে বিপদে ফেলতে পারে।

বিশেষ করে কয়েকটি খাবার খাওয়ার পর পর পানি পান করা একেবারেই ঠিক নয়। এতে আপনার শারীরিক সমস্যা দেখা দিতে পারে। চলুন তবে জেনে নেয়া যাক কোন খবারগুলো খাওয়ার পর পানি পান করবেন না-

>> আইসক্রিম খাওয়ার সঙ্গে সঙ্গে পানি খেলে অনেকের দাঁত শিরশির করে। এতে দাঁতের জোরও কমতে পারে। সঙ্গে গলাব্যথাও হতে পারে। এজন্য আইসক্রিম খাওয়ার অন্তত ১৫ মিনিট পরে পানি খান।

>> চা-কফি পানের পর পানি খাওয়া উচিত নয়। এই দুই পানীয় সাধারণত খুব গরম বা অতি ঠাণ্ডা অবস্থায় অনেকে খেয়ে থাকেন। তখন কিছুক্ষণের জন্য হজমের প্রক্রিয়া ব্যাহত হয়। তারপর যদি সঙ্গে সঙ্গেই কেউ পানি খায়, তবে হজমের গোলমাল হওয়ার আশঙ্কা থাকে।

>> ফল খেয়েও সঙ্গে সঙ্গে পানি খেতে নেই। এমনিতেই ফলে ৮০-৯০ শতাংশ পানি থাকে। সেই সঙ্গে চিনি, সাইট্রিক অ্যাসিডসহ আরো নানা ধরনের উপাদান থাকে। এ কারণে ফল খাওয়ার সঙ্গে সঙ্গে পানি খেলে কাশি হতে পারে। পেটের গোলমালও হতে পারে। ফল খাওয়ার পরে অন্তত ৪৫ মিনিট পানি খাওয়া ঠিক নয়।

>> ছোলা খাওয়ার পরেই কখনো পানি খাওয়া ঠিক নয়। কারণ ছোলা হজম করার জন্য অনেকটা গ্যাস্ট্রাইটিস প্রয়োজন। কিন্তু ছোলা খাওয়ার সঙ্গে সঙ্গে পানি খেলে তা কমে যায়। ফলে ছোলা হজম হতে আরো সময় নেয়। এতে পেটের গোলমাল হতে পারে। এজন্য ছোলা খাওয়ার পরে বেশ সচেতনভাবে পানি খাওয়া থেকে দূরে থাকতে হবে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই