শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আমাজন জঙ্গলে হারানো দুই ভাই যেভাবে উদ্ধার হলো

আমাজন জঙ্গলে হারানো দুই ভাই যেভাবে উদ্ধার হলো

এ যেন বাস্তব নয়, চলচ্চিত্রের কাহিনী। ব্রাজিলের গভীর আমাজন বৃষ্টিবনে হারিয়ে যাওয়ার প্রায় চার সপ্তাহ পর উদ্ধার করা হয়েছে দুই আদিবাসী ভাইকে। নিতান্ত শিশু এ দুই ভাই হারানোর পর থেকে পানি ছাড়া কিছু খায়নি পর্যন্ত। তাদের হাসপাতালে নিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ব্রাজিলের আমাজোনাস রাজ্যের ম্যানিকোরের কাছের জঙ্গলে ১৮ ফেব্রুয়ারি ছোট পাখি ধরতে গিয়ে হারিয়ে গিয়েছিল আট এবং ছয় বছর বয়সী গ্লোকো এবং গ্লেইসন ফেরেরা। এলাকার শত শত মানুষ কয়েক সপ্তাহ ধরে তাদের খুঁজেছে। আমাজনে এখন বর্ষাকাল চলছে। এসময় জঙ্গলে হাঁটা এবং চলাফেরা করা স্বাভাবিকের চেয়ে আরও কঠিন।

স্থানীয় এক কাঠুরে গত মঙ্গলবার ঘটনাক্রমে দুই ভাইকে খুঁজে পান। হাসপাতালে পুষ্টির অভাবের চিকিৎসা দেওয়ার পর তারা সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে।
সরকারি জরুরি পরিসেবা সংস্থা গত ২৪ ফেব্রুয়ারিই অনুসন্ধান বন্ধ করার সিদ্ধান্ত নেয়। তবে স্থানীয়রা খোঁজ চালিয়ে যাচ্ছিল।  

কাছাকাছি কাঠুরে লোকটির গাছ কাটার শব্দ শুনে একটি ছেলে সাহায্যের জন্য চিৎকার করে। কাছে গিয়ে লোকটি ছেলে দুটিকে বনের মাটিতে শুয়ে থাকতে দেখে। ক্ষুধায় কাহিল ছিল ওরা। আর খুবই দুর্বল। গায়ে ছিল অনেক ক্ষত। স্থানীয় মিডিয়া অনুসারে, দুই ছেলে বাবা-মাকে বলেছিল, হারিয়ে যাওয়ার পর থেকে তারা কিছুই খায়নি। এ সময়ে শুধু বৃষ্টির পানি করেছে।  

আমাজন বনে মানুষ হারিয়ে যাওয়ার এটাই প্রথম ঘটনা নয়। গত বছরই বিমান বিধ্বস্ত হওয়ার পর বিমানচালক আন্তোনিও সেনা আমাজনের প্রত্যন্ত অঞ্চলে ৩৬ দিন হারিয়ে যাওয়া অবস্থায় কাটান।২০০৮ সালে ‘আমাজোনিয়া রিয়েল’ খবর দেয়, ১৮ বছর বয়সী এক আদিবাসী শিকারে যাওয়ার পরে হারিয়ে গিয়েছিল। ৫০ দিন পর তাকে খুঁজে পাওয়া যায়। তবে উদ্ধারের কিছুক্ষণ পরেই সে মারা গিয়েছিল।  

সূত্র: বিবিসি

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই