শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সর্বোচ্চ শক্তি দিয়ে যুক্তরাষ্ট্রে হামলার হুমকি ইরানের

সর্বোচ্চ শক্তি দিয়ে যুক্তরাষ্ট্রে হামলার হুমকি ইরানের

 
সৌদি তেল স্থাপনায় হামলার ঘটনাকে কেন্দ্র করে ইরানে কোনো সামরিক হামলা চালানো হলে সর্বোচ্চ শক্তি দিয়ে তার জবাব দেয়া হবে বলে হুমকি দিয়েছে ইরান। বুধবার সুইজারল্যান্ড দূতবাসের মাধ্যমে যুক্তরাষ্ট্রের কাছে পাঠানো এক আনুষ্ঠানিক নোটে ইরান ওয়াশিংটনকে এই বার্তা দেয়।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা এ খবর নিশ্চিত করেছে। তারা জানিয়েছে, ইরান সৌদি আরবের তেল স্থাপনায় হামলা চালানোর নেপথ্যে ছিল না। তারা হুঁশিয়ার করে বলেছে, যুক্তরাষ্ট্র যদি ইরানের বিরুদ্ধে কোনো ধরনের পদক্ষেপ নেয় তাহলে সঙ্গে সঙ্গে তার পাল্টা জবাব দেয়া হবে।

গত শনিবার সৌদি রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকোর দুটি গুরুত্বপূর্ণ তেল স্থাপনায় ভয়াবহ হামলার ঘটনা ঘটে। এর জন্য ইরানকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র। ইয়েমেনের হুথি বিদ্রোহীরা হামলার দায় স্বীকার করলেও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও তা প্রত্যাখ্যান করে ইরানকে দায়ী করেছেন। 

মাইক পম্পেওর দাবি, ‘রুহানি ও জারিফ (ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী) কূটনৈতিক সম্পর্কে জড়িত থাকার ভান করলেও অন্ধভাবে সৌদি আরবে প্রায় একশ হামলা করেছে তেহরান। অচলাবস্থা নিরসনের সকল আহ্বান উপেক্ষা করে ইরান বৈশ্বিক জ্বালানি সরবরাহের ওপর অভিনব হামলা চালাচ্ছে।’

যুক্তরাষ্ট্র আরও বলছে, যেখান থেকে সৌদিতে হামলা চালানো হয়েছে সেই স্থান শনাক্ত করতে সমর্থ হয়েছে তারা। ইরান থেকেই সৌদির দুই তেলক্ষেত্রে ড্রোন ও ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানো হয়েছে বলে দাবি ওয়াশিংটনের। তার প্রেক্ষিতেই এমন হুঁশিয়ারি দিল ইরান।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই