বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ফের কাশ্মীরে কারফিউ জারি

ফের কাশ্মীরে কারফিউ জারি

শিয়া মুসলমান ও নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষের ঘটনার পর কাশ্মীরের শ্রীনগরের অধিকাংশ এলাকায় আবারো কারফিউ জারি করেছে ভারত। শনিবার সন্ধ্যায় শ্রীনগরের শিয়া অধ্যুষিত রেইনাওয়ারি ও বাদগ্রামে এই সংঘর্ষে অন্তত ১২ বেসামরিক নাগরিক ও ছয় সেনা সদস্য আহত হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ভারতীয় কর্মকর্তা বলেন, উত্তেজিত জনতাকে ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাসের শেল ও রাবার বুলেট ছোড়ে সেনারা। এদিন মধ্যরাত পর্যন্ত সংঘর্ষ চলে। এ ঘটনার পই রোববার (৮ সেপ্টেম্বর) সকালে নগরীর লাল চক ও আশেপাশের এলাকায় কারফিউ জারির ঘোষণা দেয়া হয়। এ সময় জনগণকে প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের না হয়ার পরামর্শ দেয় পুলিশ।

মুসলমানদের ধর্মীয় অনুষ্ঠান আশুরার প্রস্তুতি হিসেবে শনিবার সন্ধ্যায় শিয়া সম্প্রদায়ের লোকজন তাজিয়া মিছল বের করে। মিছিলটি প্রায় পাঁচ কিলোমিটার পথ প্রদক্ষিণ করে। নগরীর সিটি সেন্টারের কাছ দিয়ে যাওয়ার সময় হেলমেট ও বুলেটপ্রুফ জ্যাকেট পরা নিরাপত্তা বাহিনী মিছিলে বাধা দিলে জনতা উত্তেজিত হয়ে পড়ে এবং পাথর নিক্ষেপ শুরু করে।

সম্প্রতি সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে কাশ্মীরের ওপর থেকে বিশেষ মর্যাদা তুলে নিয়েছে ভারত। এর পর থেকেই পাকিস্তানের সঙ্গে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর