শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৮ ফাল্গুন ১৪৩০

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের লোগো উন্মোচন

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের লোগো উন্মোচন

সংগৃহীত

মাত্র কিছুদিন আগেই আইসিসি ওয়ানডে বিশ্বকাপের আসর শেষ হয়েছে। এরই মাঝে ভিন্ন ফরম্যাটের বিশ্বকাপের ক্ষণ গণনা শুরু হয়ে গেছে। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর বসবে জুন মাসে। এ তো গেল ছেলেদের টুর্নামেন্ট, একই বছরের সেপ্টেম্বর-অক্টোবরে হবে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ।

আজ (বৃহস্পতিবার) এক ভিডিও প্রকাশের মাধ্যমে টুর্নামেন্ট দুটির নতুন লোগো উন্মোচন করা হয়েছে। আইসিসির সামাজিক মাধ্যমে প্রকাশিত ওই প্রোমো ভিডিওটি ইতোমধ্যে বেশ প্রশংসিত হচ্ছে।

বর্তমানে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের তুমুল জোয়ারের সময়ে ক্রিকেটের দীর্ঘ ফরম্যাটগুলোর প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন দেখা দিচ্ছে। বিশেষত, ওয়ানডে ক্রিকেটের দৈর্ঘ্য কমানো নিয়ে আলোচনা চলছে অনেকদিন ধরে। তবে টেস্ট ফরম্যাটের খেলা ক্রিকেটের জন্মলগ্ন থেকে হয়ে আসছে বলে এ নিয়ে উচ্চবাচ্য দেখা যায় না সেভাবে। বর্তমানে ক্রিকেটের আগ্রাসী সংস্করণের আবির্ভাবে তাই জনপ্রিয়তা লাভ করেছে টি-টোয়েন্টি। এমনকি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে এসেছে টি-টেন নামে ১০ ওভারের প্রতিযোগিতাও। 

সংক্ষিপ্ত ক্রিকেটের এমন জনপ্রিয়তা স্বাভাবিকভাবেই বৈশ্বিক আসরেও দেখা যাবে— এমনটা অনুমেয় বলা চলে। তাই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে মুখিয়ে আছেন ক্রিকেটভক্তরা। যেখানে প্রথমবারের মতো ২০ দল নিয়ে বসবে নতুন আসরটি।

আইসিসি প্রকাশিত লোগোটিতে ব্যাট-বলের সমন্বয়ে নকশা ব্যবহার করা হয়েছে। ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি বলছে, সৃজনশীলভাবে ব্যাট-বল, শক্তি (অ্যানার্জি) ও প্রতীকের মিশেলে বানানো হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের লোগো। ‘টি-টোয়েন্টি’ লেখাটি যেখানে গতিশীলতা নিয়ে সজোরে চালানো ব্যাটে পরিণত হয়, পরে এর সঙ্গে এসে যুক্ত হয় গতিশীল একটি বল। এছাড়া ভিডিওতে ব্যবহৃত জিগ-জ্যাগ প্যাটার্নের মাধ্যমে ক্রিকেটের ক্রমবর্ধমান উত্তেজনা ও হৃদয় স্পন্দনকারী মুহূর্তগুলোকে ইঙ্গিত করে।

আইসিসির মার্কেটিং অ্যান্ড কমিউনিকেশন্স বিভাগের জেনারেল ম্যানেজার ক্লেইরে ফার্লং বলেন, ‘বিশ্বব্যাপী ক্রিকেট ভক্তদের চরম উত্তেজনাপূর্ণ ও চেয়ারে-আবদ্ধ (আসন) রাখার মতো দারুণ অভিজ্ঞতা দেওয়ার প্রতিশ্রুতি নিয়ে আসছে আইসিসি মেন্স অ্যান্ড ওমেন্স টি-টোয়েন্টি বিশ্বকাপ। আমরা আশা করি এই ভিডিও ক্রিকেটীয় দৃষ্টি ও শক্তিকে প্রতিফলিত করেছে।’

‘ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে আমাদের হাতে এখনও রোমাঞ্চকর ছয় মাস রয়েছে, তবে ভক্তরা এখন থেকে বিশ্বকাপের সকল খবর ও টিকেট সম্পর্কিত তথ্য জানার জন্য নিজেদের নাম রেজিস্ট্রেশন করে রাখতে পারবেন’, আরও যোগ করেন আইসিসির এই কর্মকর্তা।

 আগামী ৪ জুন থেকে ৩০ জুন পর্যন্ত আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর শুরু হবে। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্টের সঙ্গে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফরম্যান্স বিবেচনায় আসন্ন আসরের মূলপর্বে জায়গা করে নিয়েছে ১২টি দল। গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং র‌্যাংকিং বিবেচনায় রয়েছে আফগানিস্তান ও বাংলাদেশ। এছাড়া মহাদেশভিত্তিক কোয়ালিফায়ার খেলে বিশ্বকাপ নিশ্চিত করেছে আয়ারল্যান্ডস, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, কানাডা, নেপাল, ওমান, নামিবিয়া এবং উগান্ডা।

সূত্র: DHAKA POST