শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মায়ের দেওয়া ৫৫ টাকার ব্যবসা থেকে গ্রুপ অব কোম্পানী!

মায়ের দেওয়া ৫৫ টাকার ব্যবসা থেকে গ্রুপ অব কোম্পানী!

বলতে গেলে ছোট বেলা থেকেই ব্যবসা শুরু করি। শিক্ষা জীবনের পাশাপাশি সমান্তরালভাবে ব্যবসা করতাম। দুটো বিষয় একসঙ্গে চলত। আমার ব্যবসার বড় ধরনের কোনো পুঁজি ছিলো না। এসএসসিতে বাংলায় প্রথম ও দ্বিতীয় পত্রে লেটার মার্ক পেয়েছিলাম। একদিন মা কে বললাম আমি ব্যবসা করতে চাই। মা বলল আমি টাকা পাব কোথায়? তখন মা আমাকে ৫৫ টাকা দিলেন। মায়ের দোয়া নিয়েই আমার ব্যবসায় পথ চলা।

টুকটাক ব্যবসা করতে করতে যখন দেখলাম পুঁজি কিছুটা বেড়েছে তখন শুরু করলাম ঠিকাদারি ব্যবসা। প্রথমে কয়েকটি সরকারি প্রতিষ্ঠানের তালিকাভুক্ত হলাম। যারমধ্যে রোডস অ্যান্ড হাইওয়ে, গণপূর্ত, পানি উন্নয়ন বোর্ড, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। এসব প্রতিষ্ঠানে তালিকাভুক্ত ঠিকাদার হিসেবে কাজ করা শুরু করলাম। পরবর্তীতে স্বাস্থ্য বিভাগের সাথে কাজ করার সুযোগ হলো।

বর্তমানে দেশের অধিকাংশ মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের হাই সিকিউরিটি সফটওয়ার, কম্পিউটার অটোমেশন, এমআরআই স্ক্যান মেশিন আমার প্রতিষ্ঠানের সরবরাহ করা। তারপর কনজ্যুমার প্রডাক্টের ব্যবসা শুরু করলাম। মা ব্র্যান্ডের প্রডাক্ট দিয়ে ব্যবসা শুরু করলাম। যেমন- মা চিনিগুড়া চাল, মা ড্রিংকিং ওয়াটার, কহিনুর লাচ্ছা সেমাই, কহিনুর নুডুলস। প্রথমে দেশের ভেতরেই বাজারজাত শুরু করলাম।

পরবর্তী সময়ে নানা প্রতিকূলতার কারণে দেশ থেকে বিদেশে ব্যবসার দিকে মনোযোগি হলাম। বিদেশে বাঙ্গালী অধ্যুষিত এলাকায় ব্যবসা শুরু করি। যা খুব ভাল চলছে। দেশের আবহে প্রবাসীরা আমার ব্যবসা প্রতিষ্ঠানের মাধ্যমে দেশের স্বাধ পাচ্ছে। মালয়েশিয়ার জহুর বারু প্রদেশের ইকো স্প্রিং ইন্টারন্যাশনাল কনভেনশন এ মালয়েশিয়ার ক্ষমতাসীন দলের প্রধান আনোয়ার ইব্রাহিমের সম্মানে এক নৈশভোজের আয়োজন করে ক্ষমতাসীন দল।

সেই অনুষ্ঠানে আমি ও আমার সহধর্মিনী বেগম নাছরীন চৌধুরী একমাত্র বাংলাদেশি ব্যবসায়ী হিসেবে আমন্ত্রন পাই। নৈশভোজের প্রাক্কালে আনোয়ার ইব্রাহিমের সাথে আমার একান্ত আলোচনা হয়। উক্ত নৈশ্যভোজে মালয়েশিয় সংসদের ডেপুটি স্পিকার দাতো রশিদ, জাতীয় সংসদ সদস্য নাত্রা বিনতে ইসমাইল, সংসদ সদস্য ডাক্তার চৌং ফেজ, মহিলা বিষয়ক সংসদীয় কমিটির সদস্য মিসেস নাফসহ অন্যান্য সংসদীয় কমিটির সভাপতি, সদস্যবৃন্দ ও বিশিষ্ট ব্যবসায়ীগণ উপস্থিত ছিলেন।

আমি পর্যটন শিল্পের জন্য কাজ করতে চাই। আমাদের দেশের পর্যটন শিল্পের বেশ সম্ভাবনা রয়েছে। তার পাশাপাশি কিছু প্রতিবন্ধকতাও রয়েছে। এর মধ্যে সামাজিক ও রাজনৈতিক অস্থিরতা একটি বড় প্রতিবন্ধকতা। একারনে আমাদের পর্যটন শিল্প ব্যাহত হচ্ছে। বাংলাদেশ একটি জনবহুল দেশ। একটা বাসার ড্রইং রুম যেমন সে বাসার সৌন্দর্য্য বহন করে। আমি মনে করি সে দেশের রাজধানী একটি বাসার ড্রইং রুমের মত। তাই রাজধানীর যানজটের কারণে অনেক পর্যটক এদেশে আসতে চায় না।

পর্যটন শিল্পের প্রসার ঘটাতে নিরাপত্তার বিষয়টা খুবই স্পর্শকাতর। এছাড়া আমাদের ডমেস্টিক এয়ারলাইন্সের সুযোগ-সুবিধা আরো বৃদ্ধি করতে হবে । অবকাঠামো উন্নয়ন, যানজট, বিদেশীরা যেন হয়রানীর সম্মুখিন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। বিদেশী পর্যটকদের কাছে আমাদের পাহাড়ীদের তৈরী হ্যান্ডিক্রাফটস, কুটির শিল্প খুবই পছন্দের।এসব বিষয়গুলো খুবই গুরুত্বের সাথে দেখা জরুরী। আমি দেশের পর্যটন শিল্প বিকাশে কাজ করে যাচ্ছি। বিশ্বের বিভিন্ন দেশের সাথে কথা চলছে।

উভয় দেশের সংস্কৃতি আদান-প্রদানের মাধ্যমে যাতে পর্যটন শিল্পের প্রসার ঘটনো যায়। এ শিল্পের প্রসার ঘটাতে হলে আমাদের আরও অনেক কাজ করতে হবে। আমাদের দেশের কসমেটিকস, ইলেকট্রনিক্স পণ্যের বাজার চলে গেছে বিদেশীদের হাতে। দেশের মানুষ বিদেশী পণ্যের কাছে জিম্মি হয়ে পড়েছে। তবে এখন আইটি সেক্টর খুবই সম্ভাবনাময় একটি খাত।

তথ্য প্রযুক্তির বিশ্বায়নের যুগে বর্তমানে বিশ্ব সবার হাতের মুঠোয়। প্রয়োজনের তাগিদে বাংলাদেশ তথ্য প্রবাহের সাথে যোগ হয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী মিডিয়াবান্ধব ব্যক্তিত্ব। তিনি যে সাবলীল ভাষায় মিডিয়ার সামনে সরাসরি কথা বলেন তা বিশ্বের অন্য কোন দেশের প্রধানদের ক্ষেত্রে তেমন একটা দেখা যায় না। ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন কারণে বিশ্বের অনেক রাষ্ট্রপ্রধানের সান্নিন্ধ্যে আসার সুযোগ আমার হয়েছে।

ব্রুনাই সফর শেষে প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলনে বলেছেন, যে যে মিডিয়া নিতে চায় দিয়ে দাও, মিডিয়া এখন সবার জন্য উন্মুক্ত করে দিয়েছেন আমাদের প্রধানমন্ত্রী। তিনি মিডিয়া বান্ধব একজন সরকার প্রধান। প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে দেশকে এগিয়ে নিতে হবে বলে তিনি উপলব্ধি করতে পেরেছেন বলেই তিনি মিডিয়ার বিষয়ে এমন উদাঢ় চিন্তা করতে পেরেছেন।

আমি যখন দেখি বিদেশের মাটিতে দেশের মানুষ কষ্ট করছে তখন খুবই খারাপ লাগে। বিশেষ করে যখন দেখি তাদের অদক্ষতার জন্য নির্যাতন ও বঞ্চনার স্বীকার হচ্ছে, তখন খুবই কষ্ট পাই। দক্ষ জনগোষ্ঠি বিদেশীরা মূল্যায়ন করে। আমাদের দেশের মানুষ যারা প্রবাসে রয়েছে তাদের অধিকাংশই অদক্ষ। তারা ভাষা জানে না, কাজ জানে না । তাই বেশি নির্যাতনের স্বীকার হয়।

তাই যারা বিদেশে যাচ্ছে তাদের জন্য একটা ইন্সটিটিউট করতে চাই। ইনস্টিটিউট থেকে প্রশিক্ষন নিয়ে তাদেরকে চাহিদা অনুযায়ি দক্ষ করে গড়ে তুলতে চাই। যাতে দেশের মানুষ বিদেশে গিয়ে কাজ করতে পারে, নির্যাতনের স্বীকার না হয়। তার প্রাপ্য তিনি বুঝে পান। এর মাধ্যমে প্রবাসীদের রেমিট্যান্সের পরিমানও বাড়বে।

রাজধানীর একটি হোটেলে জমকালো অনুষ্ঠানের মধ্যদিয়ে যাত্রা শুরু করেছে আমার দীর্ঘদিনের স্বপ্ন ‘চ্যানেল বায়ান্ন’। তথাকথিত ইউটিউব চ্যানেল থেকে একেবারেই ভিন্নতর হবে চ্যানেল বায়ান্ন । বিদেশী কয়েকটি কোম্পানীর প্রযুক্তিগত সহায়তা থাকবে এ চ্যানেলে। আমরা প্রতিদিন ১২ ঘন্টা সরাসরি আর ১২ ঘন্টা পুনঃপ্রচার করব। প্রতিদিন নতুন অনুষ্ঠান থাকবে। আমেরিকা, ইউরোপে যেমন বাংলা টিভি আছে এদেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ সেখানে গিয়ে সরাসরি কথা বলেন।

আমি মালয়েশিয়ায় তেমন একটি স্টুডিও করব। চ্যানেল বায়ান্ন’মাধ্যমে আমরা শোনাব তাদের কথা। ফুটে উঠবে সেখানকার প্রবাসীদের কথা। খুব শীঘ্রই সম্প্রচার শুরু হবে। প্রবাসীদের বিভিন্ন প্রতিভা তুলে ধরা হবে। এতে থাকবে রিয়েলিটি শো অনুষ্ঠান। প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয় এর আন্তরিক প্রচেষ্টায় বঙ্গবন্ধু স্যাটেলাইট এসেছে। এই প্রযুক্তির কল্যাণে চ্যানেল বায়ান্ন উপভোগ করতে পারবে এদেশের মানুষ।

নতুন প্রজন্মের জন্য সুস্থ কর্ম পরিবেশ ও প্রতিভা বিকাশে সরকারকে কর্মপদ্ধতি বের করতে হবে। যাতে করে তরুণ প্রজন্মকে নতুন নতুন উদ্ভাবনের ক্ষেত্রে আগ্রহী করে তোলা যায়। সরকার এর মধ্যে এমন অনেক পদক্ষেপ গ্রহণ করেছে। বিশেষ করে আইটি সেক্টরে দক্ষ প্রজন্ম তৈরী হচ্ছে। দক্ষ জনশক্তি যেকোন দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে। আর নতুন প্রজন্মকে আমার একটাই পরামর্শ থাকবে ‘তাড়াতাড়ি ধনী হবার প্রবণতা বাদ দিয়ে,কারিগরি ও প্রযুক্তিগত বিদ্যায় দক্ষতা অর্জন করতে হবে। তবেই সমৃদ্ধি আপনার কাছে ধরা দিবে। তথ্যসূত্র: বিনিয়োগ বার্তা।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই