শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

খানসামায় বেগুন চাষে সফল স্থানীয় কৃষকরা

খানসামায় বেগুন চাষে সফল স্থানীয় কৃষকরা

বেগুন চাষে সফল হয়েছেন দিনাজপুরের খানসামা সোহেল অন্যান্য সবজি চাষের পাশাপাশি বেগুন চাষ করে লাভবান হচ্ছেন স্থানীয় কৃষকরা। শুরুতেই বেগুনের দামও ভাল পাওয়া যায়। বর্তমানে পরিবহণ ও যোগাযোগ ব্যবস্থা ভালো থাকায় এলাকার চাহিদা মিটিয়ে এ বেগুন যাচ্ছে রাজধানীসহ দেশের বিভিন্ন সবজির বাজারে।কৃষক মো:সোহেল ইসলাম দিনাজপুরের খানসামা উপজেলার আঙ্গাারপাড়া ইউনিয়নের বাসিন্দা তিনি গত কয়েক বছর বেগুন চাষ করে লোকসান গুনতে হয়েছিল। তবু এ বছর ৮৫ শতাংশ জমিতে বেগুন চাষ করেন। এ বছর বাজারে বেগুনের চাহিদা বেশি। তাই খরচের দ্বিগুণ টাকার বেগুন বিক্রি করে লাভবান হন। বিভিন্ন মাত্রায় চাষ করে ভালো ফলন না পেয়ে যখন লোকসানের মুখে জর্জরিত, ঠিক তখনি বেগুন চাষ করে লাভের মুখ দেখেন এ কৃষক।

জানা যায়, চাষি সোহেল ইসলাম কয়কেজনের বেগুন চাষ করা দেখে বেগুন চাষ শুরু করেন । এসব বেগুন স্থানীয় বাজারের পাশাপাশি ঢাকাসহ বিভিন্ন জেলা শহরের পাইকাররা কিনে নিয়ে যান। প্রথমে প্রতি ৪০কেজি বেগুন পাইকারি ১২০০ টাকা দরে বিক্রি করলেও এখন ১৬০০-১৮০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, সোহেল ও তার ভাই রাসেদ বাজারে বিক্রির জন্য ক্ষেত থেকে বেগুন সংগ্রহ করছেন। সোহেল ইসলাম বলেন, আগের সপ্তা ১৩২০ কেজি বেগুন তুলেছি, আর আজ ১৯২০ কেজি বেগুন উঠাইলাম । তিন বছর পূরবে বাৎসরিক চুক্তিতে ৮৫ শতাংশ জমি বর্গা নেই। সেখানে বিভিন্ন শাকসবজি চাষ করে লোকসানে পড়ি। পরে আমার নিজস্ব জমানো টাকা দিয়ে বৈশাখ মাসের শুরুতে পুরো ৮৫ শতাংশ জমিতে বেগুন চাষ করলে বা¤পার ফলন হয়। এতে আমি অনেক লাভবান হয়েছি।
তিনি আরও বলেন, সব মিলিয়ে আমার যা খরচ হয়েেছ সেটা তুলতে পেরেছি। এছাড়া ক্ষেতে যা বেগুন আছে তা বিক্রি করলে আরও কিছু টাকা পাওয়া যাবে। স্থানীয়রা জানান, আঙ্গার পাড়া ইউনিয়নের এ অঞ্চলটি অপেক্ষাকৃত উঁচু। এসব জমিতে আমন চাষ হয় না। অন্য ফসলের আবাদ তেমন হয় না। উপজেলার বড় হাটের পাশে হওয়ায় বিক্রি করার সুবিধা থাকায় এলাকার কৃষকেরা প্রতি বছর বেগুন চাষ করেন। বাজার ভালো থাকলে বেশি লাভ হয় আর দাম কমে গেলে ক্ষতি হয়। এরপরও প্রতি বছরই তারা বেগুন চাষ করেন।

ঢাকা থেকে বেগুন ক্রয় করতে আসা ব্যবসায়ী আব্দুর রাসেদ বলেন, আমি দিনাজপুর, খানসামা থেকে বিভিন্ন সবজি ক্রয় করে ঢাকা পাঠাই। এ বছর সোহেলের কাছ থেকে বেগুন কিনে ঢাকা পাঠিয়েছি। এ বিষয়ে উপজেলা কৃষি সমপ্রসারণ অধিদফতরের অফিসার বাসুদেব রায় জানান, উপজেলায় বিভিন্ন শাক সবজির চাষ দিন দিন বৃদ্ধি পেয়েছে। মোঃ সোহেল ইসলামের বেগুন চাষে লাভবান হয়েছে। এটা আমাদের গরব। আমরা ভবিষ্যতে তার আরও সফলতা কামনা করছি।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই