শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বর্ষার আগে ছাগলকে দিতে হবে টিকা

বর্ষার আগে ছাগলকে দিতে হবে টিকা

অনেক খামারি পার্শ্ব ব্যবসা হিসেবে ছাগল পালনে জড়িত ।বেশিরভাগ খামারিদের অন্তত একটি বা দুটি ছাগল রয়েছে। কিন্তু এখন বাণিজ্যিক দৃষ্টিকোণ থেকে ছাগল পালন করা হচ্ছে এবং প্রচুর পরিমাণে ছাগল পালন করা হচ্ছে।

দেখা যাচ্ছে আরও বেশি শিক্ষিত বেকার যুবকরা এই ব্যবসার প্রতি আকৃষ্ট হচ্ছে। কারণ এই ব্যবসা খুব কম খরচে ও কম জায়গায় করা যায় এবং সেই তুলনায় লাভও ভালো। তবে ছাগল ব্যবসা সফলভাবে পরিচালনা ও পরিকল্পনা করাও সমান গুরুত্বপূর্ণ।

ছাগল ম্যানেজ করার সময় ছাগলকে কিভাবে রোগ থেকে দূরে রাখা যায় সেদিকে খেয়াল রাখা খুবই জরুরী । এখানে ভুল হলে বড় ধরনের আর্থিক ধাক্কা পড়তে পারে ছাগল খামারিদের। অন্যান্য প্রাণীর মতো ছাগলেও নানা ধরনের রোগ হয়।

এখন বৃষ্টি শুরু হওয়ায় তারা নানা রোগে আক্রান্ত হতে পারেন। তাই বর্ষার আগে ছাগলকে টিকা দেওয়া খুবই জরুরী যাতে ভবিষ্যতে ক্ষতি এড়ানো যায়। এই প্রবন্ধে আমরা জানবো কিভাবে বর্ষার আগে ছাগলকে টিকা দিতে হয়।

বর্ষার আগে ছাগলকে টিকা দিতে হবে

1- ছাগলের বয়স তিন মাস হলে- ছাগলের বয়স তিন মাস হলে তাকে এন্টারোটক্সেমিয়ার বিরুদ্ধে টিকার প্রথম ডোজ দিতে হবে। এছাড়াও, প্রথম ডোজের 15 থেকে 20 দিন পর দ্বিতীয় ডোজ দিতে হবে।

2- ছাগলের বয়স তিন মাস হলে । _ _ দ্বিতীয় ডোজটি ঘাটসর্পা ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়ার তিন থেকে চার সপ্তাহ পর দিতে হবে।

উল্লিখিত উভয় রোগের বিরুদ্ধে টিকা বছরে দুবার এবং ঠিক ছয় মাসের ব্যবধানে করা উচিত। এর সুবিধা হল ছাগলের বৃদ্ধিও স্বাস্থ্যকর হয় এবং তারা কোন প্রকার রোগে আক্রান্ত হয় না এবং ভাল ওজন বৃদ্ধি পায়।

টিকা দেওয়ার পর যত্ন নিতে হবে

 ছাগলকে টিকা দেওয়ার সময়, যেকোনো দুটি টিকার মধ্যে অন্তত 21 দিনের ব্যবধান থাকা উচিত। কারণ ভ্যাকসিনের সম্ভাব্য প্রভাব দেখাতে 21 দিন সময় লাগে।

ছাগলেরও টিকা দেওয়ার কিছু সময় পরে হালকা জ্বর হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এছাড়াও, টিকা দেওয়ার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এটি একজন বিশেষজ্ঞ পশুচিকিত্সকের দ্বারা করানো।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই