বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

প্রবাসীরা কি পরিবারের কাছে শুধুই ‘প্রয়োজন’

প্রবাসীরা কি পরিবারের কাছে শুধুই ‘প্রয়োজন’

দেশ, পরিবার, বন্ধু, স্বজন সবাইকে ছেড়ে থাকতে হয় প্রবাসীদের। শত কষ্ট সহ্য করে, প্রতিকূল পরিস্থিতিতে বসবাস করেন, হাড়ভাঙা পরিশ্রম করেন। শুধুমাত্র একটু বেশি অর্থ উপার্জনের আশায়। যাতে পরিবারের মানুষগুলো ভালো থাকে, তাদের মুখে হাসি ফোটে।

কিন্তু সেই প্রবাসীদের কথা, তাদের কষ্টের কথা ক’জন উপলব্ধি করেন? যেই পরিবারের জন্য প্রবাসীরা সব কষ্ট সহ্য করেন, সেই পরিবারের কাছে কি তারা উপযুক্ত ভালোবাসা পান? এসব প্রশ্ন থেকে যায়।

এই বিষয়টি নিয়েই নির্মিত নাটক ‘প্রয়োজন’। এটি রচনা ও পরিচালনা করেছেন মেহেদী হাসান হৃদয়। একজন প্রবাসী দেশে ফেরার পর পরিবারের বিভিন্ন সদস্যদের কাছ থেকে কেমন আচরণ পান, সেগুলো ফুটিয়ে তোলা হয়েছে নাটকটিতে।

এতে প্রবাসীর ভূমিকায় অভিনয় করেছেন মুশফিক আর ফারহান। তার অনবদ্য অভিনয় মুগ্ধ করছে দর্শকদের। রোববার (৯ মে) নাটকটি জি সিরিজের ইউটিউব চ্যানেলে উন্মুক্ত করা হয়। মাত্র এক দিনেই এর ভিউ ছাড়িয়েছে ১০ লাখ।

হাজার হাজার প্রশংসাসূচক মন্তব্যে ভরে গেছে ইউটিউবে নাটকটির মন্তব্যের ঘর। তবে অন্যদের চেয়ে প্রবাসীরা মুগ্ধ হচ্ছেন বেশি। এ যেন তাদেরই জীবনের গল্প। নাটকটি দেখে দর্শকের মনে একটি প্রশ্ন উঠে আসছে, প্রবাসীরা কি পরিবারের কাছে শুধুই প্রয়োজন?

অভিনেতা ফারহান বলেন, ‘প্রবাসীর কষ্ট কেউ বোঝে না। তারা পরিবারের জন্য রাতদিন পরিশ্রম করেও সবার মন জয় করতে পারে না। মেটাতে পারে না তাদের নানা প্রয়োজন। কিন্তু কখনো ভাবে না বিদেশের মাটিতে তার সন্তান কিংবা ভাই কতটুকু সুখে আছে। ঠিক মতো খেতে পারে কি না। এমন ঘটনা আমাদের সমাজে প্রতিনিয়ত দেখা যাচ্ছে। দর্শক নাটকটি এত পছন্দ করবে ভাবতে পারিনি। অল্প সময়ে এত সাড়া পেয়ে অভিভূত আমরা।’

‘প্রয়োজন’ নাটকে মুশফিক আর ফারহানের সঙ্গে আরও অভিনয় করেছেন সামিরা খান মাহি, খালেদা আক্তার কল্পনা, হিমে হাফিজ, রিফাত চৌধুরী প্রমুখ। এটি প্রযোজনা করেছে জি সিরিজ।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই