• মঙ্গলবার   ২৮ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৪ ১৪২৯

  • || ২৮ জ্বিলকদ ১৪৪৩

কান উৎসবে বঙ্গবন্ধুর বায়োপিক ‘মুজিব’!

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৫ মার্চ ২০২২  

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাসম্পন্ন উৎসব কান ফিল্ম ফেস্টিভ্যাল। ফ্রান্সের নদী তীরবর্তী শহর কানে প্রতি বছর এই উৎসবের আয়োজন করা হয়। সেখানেই যাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন অবলম্বনে নির্মিত বহুল আলোচিত সিনেমা ‘মুজিব’। তবে প্রতিযোগী হিসেবে নয়, কান উৎসবে উন্মুক্ত করা হবে সিনেমাটির টিজার।

চমকপ্রদ খবরটি জানিয়েছেন এই সিনেমার পরিচালক শ্যাম বেনেগাল। মার্কিন সাময়িকী ভ্যারাইটিকে তিনি বলেন, ‘কানের পরিবেশকেরা এই সিনেমার প্রতি আগ্রহী হবেন বলে আশা করছি আমরা। কারণ, এটি বিশ্বের বৃহত্তম বাজার; যেখানে অন্য যে কোনও উৎসবের তুলনায় বেশি পরিবেশক উপস্থিত থাকেন।’

বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে গত ১৭ মার্চ প্রকাশ করা হয় এই সিনেমার নাম ও পোস্টার। ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণকে ভিত্তি করে পোস্টারটি বানানো হয়। ‘মুজিব’ সিনেমার ট্যাগলাইন দেওয়া হয়েছে ‘একটি জাতির রূপকার’।

আগামী ১৭ মে শুরু হতে যাচ্ছে কান উৎসবের নতুন আসর। চলবে ২৮ মে পর্যন্ত। জমকালো এই আয়োজনেই প্রকাশ্যে আনা হবে ‘মুজিব’ সিনেমার টিজার। এ উপলক্ষে জোরকদমে চলছে সিনেমাটির শেষ পর্যায়ের কাজ। নির্মাতা শ্যাম বেনেগাল জানান, বর্তমানে সিনেমার ভিএফএক্সের কাজ চলছে। উৎসবের আগেই সেটা সম্পন্ন হয়ে যাবে।

উল্লেখ্য, ‘মুজিব’ সিনেমায় বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করেছেন আরিফিন শুভ। বিভিন্ন চরিত্রে অরও অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, নুসরাত ফারিয়া, চঞ্চল চৌধুরী, দিলারা জামান, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, প্রার্থনা দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ শতাধিক শিল্পী। সিনেমাটির সংগীত পরিচালনা করেছেন ভারতের শান্তনু মৈত্র। একমাত্র গানটিও গেয়েছেন তিনি। কথা লিখেছেন জাহিদ আকবর।

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত হচ্ছে ‘মুজিব’। বাংলার পাশাপাশি হিন্দি ও ইংরেজি ভাষায়ও সিনেমাটি মুক্তি পাবে বলে শোনা যাচ্ছে।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ