• বৃহস্পতিবার   ২৬ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১২ ১৪২৯

  • || ২৪ শাওয়াল ১৪৪৩

অস্কার রিমাইন্ডার লিস্টে বাংলাদেশের চলচ্চিত্র!

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২২  

শুক্রবার রাতে খবরটি নিজেই জানান পরিচালক গাজী রাকায়েত। এ সময় তিনি ছিলেন ভীষণ আনন্দিত। বললেন, তাঁর পরিচালিত ‘দ্য গ্রেভ’ বা ‘গোর’ ছবিটি অস্কারের রিমাইন্ডার লিস্টে জায়গা করে নিয়েছে। এর আগে একাধিকবার অস্কার পুরস্কারের বিদেশি ভাষার ছবির জন্য চলচ্চিত্র পাঠানো হয়। এবার বাংলাদেশিদের জন্য সুখবর বয়ে এনেছে গাজী রাকায়েতের ‘গোর’ বা ‘দ্য গ্রেভ’। ছবিটি পরিচালনার পাশাপাশি এর কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য করেছেন নির্মাতা নিজেই।

খোঁজ নিয়ে জানা গেছে, একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস প্রতিযোগিতার জন্য ২৭৬টি ছবির নাম ঘোষণা করেছে। এর মধ্যে স্থান পেয়েছে ‘দ্য গ্রেভ’ বা ‘গোর’। বিষয়টি নিয়ে গাজী রাকায়েত প্রথম আলোকে বলেন, ‘বাংলাদেশের চলচ্চিত্রের জন্য এটা অনেক বড় একটা ব্যাপার। একজন পরিচালক হিসেবে তো আমার জন্য অনেক বেশি আনন্দের। ছবিটি ভোটাভুটির জন্য নির্বাচিত হয়েছে। সারা বিশ্বে অস্কারের ১০ হাজার ভোটার রয়েছেন। প্রত্যেক ভোটারের কাছে এই ছবিগুলো ব্যালট আকারে পৌঁছে যাবে। যাঁরা ম্যাক্সিমাম ভোট পাবে, তাঁরা পুরস্কারের জন্য মূল পর্বে অংশ নেবেন। আমার জানা মতে, বাংলাদেশ থেকে এর আগে এতটা উঁচুতে কোনো ছবি যায়নি। এ ছাড়া আরও একটা সম্ভাবনা তৈরি করল যে এর ফলে বাংলাদেশের দু–একজন অস্কার ভোটার হিসেবে যুক্ত হতে পারেন।’

গাজী রাকায়েত বলেন, ভোটাভুটির মাধ্যমে সেরা ছবির জন্য ১০টিসহ প্রায় ২০টি বিভাগে ৫টি করে সিনেমা মনোনয়ন পাবে। অর্থাৎ রিমাইন্ডার লিস্টের ২৭৬টি ছবি থেকে প্রায় ১২০টি ছবি চূড়ান্ত মঞ্চে দেখা যাবে। চলতি বছরের ২৭ মার্চ অনুষ্ঠিত হবে ৯৪তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে মোট ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কারগুলো।
গাজী রাকায়েত নির্মিত পূর্ণদৈর্ঘ্য ইংরেজি ছবি ‘দ্য গ্রেভ’–এর বাংলা নাম ‘গোর’। ছবির মূল চরিত্রে আছেন রাকায়েত। ২০২০ সালের ডিসেম্বর মাসে বাংলাদেশে মুক্তি পায় ছবিটি। আন্তর্জাতিকভাবেও ছবিটি মুক্তি দেওয়ার জন্য দুই ভাষায় নির্মাণ করা হয়। যা ইতোমধ্যে যুক্তরাষ্ট্রভিত্তিক দুটো ডিজিটাল প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে। যৌথভাবে ছবিটি প্রযোজনা করেছেন ফরিদুর রেজা সাগর ও গাজী রাকায়েত।

সরকারি অনুদানে নির্মিত ছবিটির পরিবেশনায় আছে ইমপ্রেস টেলিফিল্ম। ছবির বিভিন্ন দৃশ্যে অভিনয় করেছেন গাজী রাকায়েত, আশিউল ইসলাম, গাজী আমাতুন নূর, এ কে আজাদ সেতু, দ্বীপান্বিতা মার্টিন, মৌসুমি হামিদ, সুষমা সরকার, শামীম তুষ্টি, মামুনুর রশীদ, দিলারা জামান, এস এম মহসিন ও কাজী আনিসুল হক বরুণ। এদিকে গাজী রাকায়েতের ‘দ্য গ্রেভ’ সরাসরি প্রতিযোগিতায় অংশ নিলেও বাংলাদেশের পক্ষ থেকে বিদেশি ভাষার ছবি বিভাগে পাঠানো হয় আবদুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’। ছবিটি আগেই বাদ পড়েছে অস্কারের সংক্ষিপ্ত তালিকা থেকে।

গাজী রাকায়েতের চিত্রনাট্য ও অভিনয়ে ১৯৯৭ সালে ‘গোর’ নামে একটি ৫৫ মিনিটের নাটক নির্মাণ করেছিলেন নির্মাতা সালাহউদ্দিন লাভলু। সেটি প্রচার হয়েছিল ১৯৯৮ সালে। ওই গল্পটিকে সিনেমার উপজীব্য করেই চলচ্চিত্র নির্মাণ করছেন গাজী রাকায়েত। তাঁর মতে, ‘আমাদের এক ঘণ্টার নাটক গল্প দিয়ে সিনেমা নির্মাণ করা সম্ভব। কয়েক বছর ধরে যেসব নির্মাতা জাতীয়সহ বিভিন্ন পুরস্কার পাচ্ছেন, বেশির ভাগই নাটক নির্মাণ করে এই জগতে এসেছেন। তাই গল্পগুলোকে যত্ন করতে হবে আগে।’

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ