বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

​২০ কোটি রুপি কর ফাঁকির অভিযোগ সোনু সুদের বিরুদ্ধে

​২০ কোটি রুপি কর ফাঁকির অভিযোগ সোনু সুদের বিরুদ্ধে

 

বলিউড অভিনেতা সোনু সুদের বিরুদ্ধে ২০ কোটি রুপি কর ফাঁকির অভিযোগ। শনিবার আনুষ্ঠানিক এক বিবৃতিতে আয় কর দফতর জানিয়েছে, ২০ কোট রুপি কর ফাঁকি দিয়েছেন অভিনেতা সোনু সুদ ও তার সহকর্মীরা। 

গত তিনদিন ধরে সোনু সুদের মুম্বাইয়ের অফিস এবং বাড়িতে তল্লাশি চালিয়েছেন আয় কর দফতরের কর্মকর্তরা।

আয় কর দফতরের দাবি, সোনু সুদের এনজিও-র তরফে বিদেশে থেকে প্রায় ২.১ রুপি অনুদান হিসেবে তোলা হয়েছে বিভিন্ন ক্রাউডফান্ডিং প্ল্যাটফর্মের মাধ্যমে, যা ফরেন কন্ট্রিবিউশন (রেগুলেশন) অ্যাক্টের সরাসরি লঙ্ঘন।

এর আগে গত বুধবার মুম্বাইয়ে সোনু সুদের দফতরে অভিযান চালায় আয় কর দফতর। পরদিন তার বাড়িতে তল্লাশি চালানো হয়। গত কয়েকদিনে অভিনেতার সঙ্গে যুক্ত মুম্বাই, লখনউ, কানপুর, জয়পুর, দিল্লি এবং গুরুগ্রামের মোট ২৮টি জায়গায় একযোগে কয়েক ঘণ্টা ধরে অনুসন্ধান চালিয়েছেন ইনকাম ট্যাক্স কর্মকর্তারা। এই তল্লাশি চলাকালীনই অভিনেতার বিরুদ্ধে কর ফাঁকি তথ্য-প্রমাণ উঠে এসেছে।

আয় কর দফতর জানিয়েছে, যেই রোজগারের হিসাব সোনু সুদ লুকাতে চাইতেন, সেটা বেনামী সংস্থাদের থেকে ভুয়া ঋণ নেওয়ার খাতে দেখানো হত।  তদন্তকারীরা ইতোমধ্যেই এই ধরনের ২০টি বেনামী লেনদেনের হদিশ পেয়েছেন, যারা সেই ভুয়া ঋণ দিয়েছেন তারা জেরায় স্বীকার করে নিয়েছেন এই জালিয়াতির কথা। 

আরো জানিয়েছে, তারা নগদ টাকার বিনিময়ে চেক ইস্যু করেছেন। এমন ঘটনাও ঘটেছে যেখানে কর ফাঁকির উদ্দেশ্যে অর্জিত রুপি হিসাবের খাতায় ঋণ হিসেবে দেখানো হয়েছে। এইসব ভুয়া ঋণ ব্যবহার করে সম্পত্তি কিনতে বিনিয়োগ পর্যন্ত করা হয়েছে, সেই প্রমাণও মিলেছে।

দ্য সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট টেক্সাস এর তরফে জানানো হয়েছে, কেবলমাত্র গত ১ এপ্রিল থেকে এ পর্যন্ত মোট ১৮.৯৪ কোটি রুপি অনুদান হিসাবে সংগ্রহ করেছে সোনু সুদের সংস্থা, যার মধ্যে কেবলমাত্র ১.৯ কোটি রুপি সমাজসেবার কাজে ব্যয় হয়েছে, ফাউন্ডেশনের ব্যাংক খাতায় ১৭ কোটি রুপি পড়ে রয়েছে। তল্লাশির পর সোনুর অফিস থেকে নগদ ১.৮ কোটি রুপি বাজেয়াপ্ত করা হয়েছে, পাশাপাশি সোনুর সংস্থার ১১টি লকার পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত সিজ করা হয়েছে। 

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক