বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

রপ্তানি বিল নগায়দায়নে ১০৩ টাকা দেবে ব্যাংক

রপ্তানি বিল নগায়দায়নে ১০৩ টাকা দেবে ব্যাংক

রপ্তানি বিল নগদায়নে প্রতি ডলারে এখন থেকে ১০৩ টাকা দেবে ব্যাংকগুলো। এতোদিন দেওয়া হচ্ছিল ১০২ টাকা। আর রেমিট্যান্সে ১০৭ টাকা অপরিবর্তিত থাকবে। বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলোর সংগঠন বাফেদা ও প্রধান নির্বাহীদের সংগঠন এবিবির মঙ্গলবারের যৌথ সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

বুধবার থেকে নতুন দর কার্যকর হয়েছে। রপ্তানি বিল নগদায়ন ও রেমিট্যান্স ভাঙ্গানোয় ডলারের দরে পার্থক্য কমাতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

বৈদেশিক মুদ্রার সঙ্কটের কারণে ব্যাংকগুলো ডলার কিনতে কাড়াকাড়ি করছিল। রপ্তানি বিল নগদায়ন ও রেমিট্যান্সে দর উঠে যায় ১১৪ টাকা পর্যন্ত। এতে করে আমদানি খরচও অনেক বেড়েছিল। যে কারণে কেন্দ্রীয় ব্যাংকের মধ্যস্ততায় গত ১১ সেপ্টেম্বর থেকে ব্যাংকগুলো রপ্তানি ও রেমিট্যান্সে ডলারের দর নির্ধারণ করে আসছে। শুরুতে রেমিট্যান্সে ১০৮ টাকা এবং রপ্তানিতে ৯৯ টাকায় ভাঙ্গানোর সিদ্ধান্ত হয়। পরবর্তীতে দুই ধাপে রেমিট্যান্সের দর কমিয়ে ১০৭ টাকা করা হয়েছে। আর রপ্তানি বিল নগদায়নের দর একটু করে বাড়িয়ে ১০৩ টাকা করা হয়। এ দুই উপায়ে ডলার কেনার গড় দরের সঙ্গে এক টাকা যোগ করে ব্যাংকগুলো আমদানি ও আন্তঃব্যাংক ডলারের দর নির্ধারণ করে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) একই দেশে ডলার কেনার অনেক দর পরিহার করে বাজারভিত্তিক করার পরামর্শ দিয়ে আসছে। সংস্থাটির ৪ দশমিক ৭০ বিলিয়ন ঋণ অনুমোদনের আগে বিভিন্ন বৈঠকে বিষয়টি আলোচনায় আসলে বাংলাদেশ তাতে রাজি হয়। এরপর থেকে দুইয়ের মধ্যে পার্থক্য কমানোর পথে হাটছে ব্যাংকগুলো।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর