• শনিবার   ০২ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৮ ১৪২৯

  • || ০৩ জ্বিলহজ্জ ১৪৪৩

বাংলাদেশি বিনিয়োগকারীরা পশ্চিমবঙ্গে বিনিয়োগে আগ্রহী

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২২  

ভারত ও বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য দিনদিন বৃদ্ধি পাচ্ছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশি বিনিয়োগকারীরা ভারতে বিশেষত পশ্চিমবঙ্গে বিনিয়োগে আগ্রহী।

বুধবার (২০ এপ্রিল) ভারতের কোলকাতায় বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। উদ্বোধনী অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের গভর্নর জগদ্বীপ ধংকর ও মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি উপস্থিত ছিলেন। প্রায় চল্লিশটি দেশের সরকারি ও ব্যবসায়ী প্রতিনিধিরা দু’দিনব্যাপী গ্লোবাল বিজনেস সামিটে অংশগ্রহণ করেছেন। টিপু মুনশি বাংলাদেশের ১০ সদস্যের সরকারি প্রতিনিধিদল এবং ২০ সদস্যের ব্যবসায়ী প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছন। 

বাণিজ্যমন্ত্রী বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশের বিনিয়োগকারীদের জন্য বিদেশে বিনিয়োগ প্রক্রিয়া সহজ করা হয়েছে। ফলে বাংলাদেশি বিনিয়োগকারীরা আফ্রিকা, ইউরোপ, আমেরিকাসহ এশিয়ার দেশগুলোতে বিনিয়োগ করতে পারছেন। তিনি বলেন, পশ্চিমবঙ্গে বিনিয়োগের ক্ষেত্রেও বাংলাদেশের ব্যবসায়ীরা আগ্রহী।

টিপু মুনশি পশ্চিমবঙ্গের সঙ্গে বাংলাদেশের সামাজিক ও সাংস্কৃতিক অভিন্নতার কথা তুলে ধরে বলেন, বাংলা প্রাগ্রসর চিন্তা-চেতনার ধারক হিসেবে একসময় সমগ্র ভারতবর্ষ সমীহের জায়গায় ছিল। বর্তমানে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ এ গৌরবের উত্তরাধিকার। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ব্যবসা-বাণিজ্যে উল্লেখযোগ্যভাবে অগ্রসর হচ্ছে এবং উন্নয়নের রোল মডেল হিসেবে সমাদৃত হচ্ছে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির নেতৃত্বে পশ্চিমবঙ্গের অভাবনীয় উন্নয়ন হয়েছে। করোনাকালে ৭ দশমিক ১ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জনকে তিনি সাধুবাদ জানান। 

এর আগে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে সাক্ষাৎ করেন এবং দ্বিপাক্ষিক বাণিজ্য সম্ভাবনা সম্পর্কে আলোচনা করেন এবং এক নৈশভোজে অংশ নেন।

সূত্র : বাসস

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ