সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

২ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

২ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

বাংলাদেশের গ্রামীণ সড়ক উন্নয়ন প্রকল্পে অতিরিক্ত ১৯ কোটি ডলার ঋণ দিচ্ছে ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। স্থানীয় মুদ্রায় যার পরিমাণ দাঁড়ায় (প্রতি ডলার ১১০ টাকা ধরে) প্রায় ২ হাজার কোটি টাকা। চলমান রুরাল কানেক্টিভিটি ইমপ্রুভমেন্ট প্রকল্পের আওতায় এ অর্থ ব্যয় করা হবে। দ্বিতীয় বারের মতো এ অতিরিক্ত অর্থ দিচ্ছে বলে এডিবির ঢাকা অফিস থেকে জানানো হয়েছে।
তথ্য বিবরণীতে ঢাকা অফিস জানায়, ম্যানিলাস্থ এডিবির সদর দফতরে গতকাল বোর্ডে এ ঋণ অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নের ফলে গ্রামীণ রাস্তাগুলোকে উন্নত করা হচ্ছে। যাতায়াতের সুবিধা বাড়ায় কৃষি এলাকাগুলোকে আরো উৎপাদনশীল করে তুলছে এবং গ্রামীণ বাংলাদেশের আর্থ-সামাজিক কেন্দ্রগুলোর উন্নতি হয়েছে।

চলমান প্রকল্পটি ২০১৮ সালের নভেম্বরে অনুমোদিত হয়েছিল। যার লক্ষ্য ছিল প্রায় এক হাজার ৭০০ কিলোমিটার গ্রামীণ রাস্তা উন্নয়ন করা। এছাড়া গ্রামীণ অবকাঠামো সংস্থা এবং রাস্তা ব্যবহারকারীদের ক্ষমতা জোরদার করা এবং গ্রামীণ সড়ক মাস্টার প্ল্যান উন্নত করার বিষয়টি ছিল পরিকল্পনায়। ২০২০ সাল থেকে এ পর্যন্ত প্রকল্পের আওতায় ৯০০ কিলোমিটারের বেশি গ্রামীণ রাস্তার উন্নয়ন করা হয়েছে।
এডিবির প্রধান পল্লী উন্নয়ন বিশেষজ্ঞ মাসাহিরো নিশিমুরা বলেন, প্রকল্পটির জন্য এটি এডিবির দ্বিতীয় অতিরিক্ত অর্থায়ন। এর মাধ্যমে গ্রামের সড়ক নেটওয়ার্ক আরো বাড়বে। জলবায়ু ও প্রাকৃতিক দুর্যোগের প্রতি সহনশীল হতে এবং সড়ক ব্যবস্থাপনায় কিছু উদ্ভাবনী কার্যক্রম প্রকল্পের সাথে যুক্ত হচ্ছে। এতে গ্রামের মানুষের জীবনযাত্রার উন্নতি হবে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: